চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রোব ও সোমবার হরতালের ডাক

প্রকাশ: ১৬ নভেম্বর, ২০২৩ ৪:২৫ : অপরাহ্ণ

 

সংসদ নির্বাচনের তফসিল বাতিলের দাবিতে রোব ও সোমবার (১৯ ও ২০ নভেম্বর) হরতাল ডেকেছে গণতন্ত্র মঞ্চ। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) গণতন্ত্র মঞ্চের পক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারীর পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসূচির কথা জানানো হয়।

এর আগে আসন্ন নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে এবং এর প্রতিবাদ জানিয়ে সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে মিছিল-সমাবেশ করেছে গণতন্ত্র মঞ্চ। বৃহস্পতিবার দুপুরের ওই মিছিলটি রাষ্ট্র সংস্কার আন্দোলন কার্যালয়ের সামনে থেকে শুরু হয়। পরে দৈনিক বাংলা মোড় হয়ে কালভার্ট রোড দিয়ে বিজয় নগর পানির পাম্প হয়ে পল্টন মোড় থেকে জাতীয় প্রেস ক্লাবে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য আকবর খান এবং পরিচালনায় ছিলেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের নির্বাহী কমিটির সদস্য প্রীতম দাশ।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, গণতন্ত্র মঞ্চের বর্তমান সমন্বয়ক এবং জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু, রাষ্ট্র সংস্কার আন্দোলনের সাংগঠনিক সমন্বয়ক ইমরান ইমন, নাগরিক ঐক্যের প্রেসিডিয়াম সদস্য মোফাক্কারুল ইসলাম নবাব প্রমুখ।

সমাবেশে নেতারা বলেন, দলীয় সরকারের অধীনে একতরফা নির্বাচন আয়োজনের তফসিল আমরা প্রত্যাখ্যান করেছি। গণদাবির বিপক্ষে গিয়ে প্রহসনের তফসিল ঘোষণায় এই দলীয় লেজুড়বৃত্তিক নির্বাচন কমিশনকেও প্রত্যাখ্যান করেছে জনগণ। চলমান আন্দোলনে দেশবাসী যেভাবে শান্তিপূর্ণ ও স্বতঃস্ফূর্তভাবে আন্দোলন চালিয়ে গেছেন সেভাবে এগিয়ে যেতে থাকলে এই প্রহসনের তফসিলের সঙ্গে সঙ্গে এই লেজুড়বৃত্তিক নির্বাচন কমিশন ও অবৈধ ভোট ডাকাত সরকারের পতন অবশ্যম্ভাবী।

 

এ সময় জনগণকে সরকারের প্রতি অনাস্থা জানিয়ে এই শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে নেয়ার আহ্বান জানান নেতারা। অন্যদের মধ্যে ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা শেখ রফিকুল ইসলাম বাবলু, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহিদুল্লাহ কায়সার, জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ মিয়া, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির রাজনৈতিক পরিষদের সদস্য মীর মোফাজ্জল হোসেন মোস্তাক, গণসংহতি আন্দোলনের সম্পাদক মণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, রাষ্ট্র সংস্কার আন্দোলনের অর্থনৈতিক সমন্বয়ক দিদারুল ভুঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নির্বাচন কমিশন আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ তফসিল ঘোষণা করেন।

ভাষণে সিইসি জানান, সংসদ নির্বাচনের মনোনয়পত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১-৪ ডিসেম্বর। আপিল ৬-১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। আর নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি ২০২৪ সকাল ৮টা পর্যন্ত।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF