চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অবহেলা নয়, কুষ্ঠ রোগীদের ভালোবাসা দিন: প্রধানমন্ত্রী

প্রকাশ: ১২ নভেম্বর, ২০২৩ ১:১১ : অপরাহ্ণ

 

কুষ্ঠ রোগীদের অবহেলা বা ঘৃণা দিয়ে নয়, ভালবাসা দিয়ে গ্রহণ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১২ নভেম্বর) সকালে রাজধানী ঢাকার এক হোটেলে ‘সেকেন্ড ন্যাশনাল লেপ্রোসি কনফারেন্স ২০২৩’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, ২০৩০ সালের মধ্যে দেশ থেকে কুষ্ঠ রোগ নির্মূলে সরকার দৃঢ় অঙ্গীকারবদ্ধ।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬-২০০১ ক্ষমতাকালে আমরা ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছিলাম। প্রায় ১০ হাজার কমিউনিটি ক্লিনিক নির্মাণ করে ৪ হাজার চালুও করেছিলাম। যা থেকে এক বছরের মধ্যে প্রায় ৭০ ভাগের উপরে সাফল্য এসেছিল। বিনা পয়সায় ওষুধ দেয়ায় এই কার্যক্রম মানুষের মধ্যেও বেশ সাড়া ফেলে।

তিনি বলেন, ২০০১ সালের নির্বাচনে জিতে ক্ষমতায় আসে বিএনপি, খালেদা জিয়া প্রধানমন্ত্রী হয়ে কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয়, মানুষকে স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত করে তারা। কিন্তু ২০০৯ সালে ক্ষমতায় আসার পর আমরা মানুষের স্বাস্থ্য সেবার দিকে বিশেষ নজর দিই। ফলে বাংলাদেশকে শতভাগ পোলিও নির্মূল, মা ও শিশু মৃত্যুহার কমানোসহ করোনা মোকাবেলায় সাফল্য দেখিয়েছে আওয়ামী লীগ সরকার।

 

প্রধানমন্ত্রী বলেন, ব্রিটিশ একটি আইনের কারণে কুষ্ঠ রোগীদের ঘৃণার চোখে দেখা হতো। ২০১১ সালে আওয়ামী লীগ সরকার সেই আইন বাতিল করেছে। কুষ্ঠ রোগের চিকিৎসায় হাসপাতালগুলো আধুনিকায়ন করে হচ্ছে। এছাড়া এ রোগের জন্য ওষুধ উৎপাদন করতে দেশীয় উৎপাদকদের আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য সারাটা জীবন আমার বাবা সংগ্রাম করেছিলেন। সে সংগ্রামের মধ্য দিয়ে আমরা স্বাধীন জাতি হিসেবে নিজেদের গড়ে তুলতে পারছি। তার সেই স্বপ্নপূরণই আমার একমাত্র লক্ষ্য।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF