চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রেলে ১৮৮ টাকায় ঢাকা থেকে কক্সবাজার

প্রকাশ: ১১ নভেম্বর, ২০২৩ ১০:০৪ : পূর্বাহ্ণ

 

ঢাকা থেকে কক্সবাজারে যাবে রেল, এ খবর এখন নতুন নয়। তবে, মাত্র ১৮৮ টাকায় ঢাকা থেকে সমুদ্র দেখতে যাওয়া যাবে তা হয়তো অনেকেই ভাবেননি। আগামী ১ ডিসেম্বর থেকে কেউ চাইলে এই ভাড়ায় রাজধানী থেকে পর্যটন নগরীতে যেতে পারবেন। ওইদিন ঢাকা-কক্সবাজার রুটে নিয়মিত যাত্রীবাহী রেল চলাচল শুরু হবে।

 

 

তার আগে  আজ শনিবার  ১১ই নভেম্বর  চট্টগ্রাম-কক্সবাজার রেলপথের উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকারপ্রধান এরপরে স্টেশন থেকে রামু পর্যন্ত নবনির্মিত ১২ কিলোমিটার রেলপথ ভ্রমন করবেন ট্রেনে। এর মধ্য দিয়ে শুরু হবে চট্টগ্রাম-কক্সবাজার রেলযাত্রা। পরে ঢাকা-কক্সবাজারে রেলপথে চালু হবে রেল চলাচল।

জানা গেছে, ঢাকা-কক্সবাজার রুটে নন এসি মেইল ট্রেনে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে, যা ১৮৮ টাকা। আর সর্বোচ্চ ভাড়া এসি বার্থে ১ হাজার ৭২৫ টাকা। বর্তমানে রেলের যে ভাড়ার হার আছে, সেই অনুযায়ী তা নির্ধারণ করা হয়েছে।

রেল যোগাযোগ বাড়াতে চট্টগ্রাম-কক্সবাজার রুটে প্রায় ১০০ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে। খরচ হয়েছে প্রায় ১৮ হাজার কোটি টাকা। পরে ঘুমধুম সীমান্ত পর্যন্ত সম্প্রসারিত হবে এই রেললাইন।

 

 

প্রকল্প পরিচালক মো. সুবক্তগীন বলেন, কক্সবাজার শুধু বাংলাদেশের নয়, সারা বিশ্বের পর্যটন নগরী। রেল নেটওয়ার্কের মধ্যে কক্সবাজারকে যুক্ত করাই এই প্রকল্পের উদ্দেশ্য।

রেলপথ সচিব ড. হুমায়ুন কবীর বললেন, কক্সবাজারে রেলে করে আসা সারাদেশের মানুষের স্বপ্ন ছিল। এই রেলপথ হওয়ায় কেবল ঢাকায় নয়, উত্তর-দক্ষিণাঞ্চলেও যাওয়া যাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষ্যে কক্সবাজার শহর ব্যানার-তোরনে ছেয়ে গেছে। সমুদ্র পাড়ে বিরাজ করছে সাজসাজ রব।

 

 

সুত্র:যমুনা নিউজ

Print Friendly and PDF