চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ওজন কমাতে কার্যকরী ভূমিকা রাখে পালং শাক, জানুন খাওয়ার উপায়

প্রকাশ: ৯ নভেম্বর, ২০২৩ ১০:৩৫ : পূর্বাহ্ণ

 

শীত শুরু হয়েছে। এই সময় বাজারে নানা ধরনের সবজি সাজানো দেখতে পাওয়া যায়। তার মধ্যে অন্যতম পালং শাক। শীতকালে এর স্বাদ কিছুটা বেশিই হয়। বাঙালিরা বিভিন্নভাবে খেয়ে থাকেন এটি। এতে ভিটামিন এ, সি, কে থাকে প্রচুর। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

স্বাস্থ্য সংক্রান্ত পরামর্শ বিষয়ক ওয়েবসাইট হেলথ শটস এক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিদিন প্রায় ১০০ গ্রাম পালং শাক গ্রহণে প্রচুর পরিমাণ পুষ্টি পাওয়া যায়। এতে ফলিক অ্যাসিড, ক্যালশিয়াম ও আয়রনের মতো প্রয়োজনীয় উপাদান রয়েছে। এছাড়া এতে প্রায় ৯১ শতাংশ পানি থাকে। ফলে পালং শাক খাওয়ার ফলে শরীরও হাইড্রেটেড থাকে।

পালংশাক নিয়মিত খাওয়ার ফলে দৃষ্টিশক্তি ভালো থাকে। আয়রনে পরিপূর্ণ হওয়ায় অক্সিজেন পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে পালং শাক। রক্তাল্পতার বিরুদ্ধে লড়াইয়েও বেশি উপকারী। এছাড়া ক্যালোরি কম থাকায় এবং উচ্চ ফাইবারযুক্ত হওয়ায় এই শাক হজমে সহায়তা করে এবং ওজন নিয়ন্ত্রণে দারুণ ভূমিকা রাখে। এবার তাহলে ভারতীয় একটি সংবাদমাধ্যম অনুযায়ী, ওজন কমাতে কীভাবে পালং শাক খাবেন সে ব্যাপারে জেনে নেয়া যাক।

 

 

অমলেট : পালং শাকের অমলেট তৈরির জন্য প্রথমে ভালো করে ধুয়ে নিন। এবার একটি ননস্টিক প্যানে কিছু অলিভ অয়েল গরম করে তাতে শাকগুলো দিয়ে ঢেকে দিন। বেশি নাড়া দেয়ার প্রয়োজন নেই। শাক নরম হলে লবণ, গোলমরিচ, টমেটো দিয়ে ফেটিয়ে রাখা দুটি ডিম ঢেলে দিন। এবার ভালো করে ভেজে নিয়ে খেয়ে ফেলুন পালং শাকের অমলেট।

 

স্মুদি : প্রথমেই একটি মিক্সারে কিছু পালং শাক, অর্ধেক কলা, গ্রিক ইওগার্ট, কিছু কাঠবাদাম ও সামান্য দুধ দিয়ে ব্লেন্ড করে নিন। এবার স্বাদ অনুযায়ী চাইলে চিনি যোগ করতে পারেন। এই স্মুদি খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকবে।

 

পরোটা : পালং শাকের কুচি, ছানা, কাঁচা মরিচ, লবণ, গোল মরিচ ভালো করে মিশিয়ে ময়দার সঙ্গে মেখে নিন। তারপর পরোটার মতো বেলে কিছুটা অলিভ অয়েল নিয়ে সেঁকে দিলেই হয়ে যাবে পালং শাকের পরোটা। নিয়মিত দইয়ের সঙ্গে খাওয়া যেতে পারে এই পরোটা।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF