চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সাগড়পাড়ে রেলগাড়ি দেখার ভিড়

প্রকাশ: ৬ নভেম্বর, ২০২৩ ৪:২৩ : অপরাহ্ণ

 

প্রথমবার ট্রেন আসতে দেখে দারুণ উচ্ছ্বসিত কক্সবাজারের মানুষ। ট্রেন আসা দেখতে দিনভর এবং রাতেও রেলপথের দুই ধারে এবং কক্সবাজার স্টেশনে দেখা গেছে মানুষের ভিড়। চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে পরীক্ষামূলক একটি ট্রেন রোববার চট্টগ্রাম সৈকতের নগরীতে পৌঁছে সন্ধ্যায়। এরমধ্যে দিয়ে দেশের রেল নেটওয়ার্কের সাথে যুক্ত হলো পর্যটন নগরী কক্সবাজার।

কক্সবাজারবাসীর জন্য এ এক বিরল দৃশ্য। পাহাড়ি পথ ধরে হুইসেল বাজিয়ে ছুটে যাচ্ছে ট্রেন। দিনভর অপেক্ষার পর সন্ধ্যা নেমে এলেও মানুষের মধ্যে তখন যেন নতুন ভোর দেখার আনন্দ। রেলপথের দুই ধারে দাঁড়িয়ে স্বাগত জানায় প্রথম ট্রেনকে।

টেন চলা দেখতে রেললাইনের দুই পাশে ভিড় করে হাজার হাজার মানুষ। চকরিয়া, রামু কিংবা মূল শহর সব জায়গায় মানুষের উপচেপড়া ভিড় আর উচ্ছ্বাস।

 

 

পাহাড় আর সমুদ্রের নগরী কক্সবাজারে ট্রেনের হুইসেল বাজবে এ যেন কল্পনারও অতীত স্থানীয়দের। তাই তো মানুষের ভিড় সামলাতে হিমশিম খেতে হচ্ছিলো রেলওয়ের নিরাপত্তা কর্মীদের। ট্রেন যখন ঝিনুক আকৃতির কক্সবাজারের আইকনিক স্টেশনের প্ল্যাটফর্মে ঢুকছিল তখন মানুষের মধ্যে সমুদ্রের তরঙ্গের মতো উচ্ছ্বাস।

 

 

প্রথমবার ট্রেন দেখতে পাওয়ায় মানুষের আবেগ আর উচ্ছ্বাসের মাত্রা যেন পাহাড় সম উচ্চতাকেও ছাড়িয়ে যায়।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নির্মিত রেললাইনের ত্র“টি বিচ্যুতি পরীক্ষা করার জন্য রোববার ৮টি বগি নিয়ে পরীক্ষামূলক এই ট্রেন যায় কক্সবাজারে।

আগামী শনিবার দোহাজারী-কক্সবাজার রেললাইন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ডিসেম্বরের এক তারিখ ঢাকা থেকে কক্সবাজার যাবে যাত্রীবাহী ট্রেন।

 

 

সুত্র: বৈশাখী অনলাইন

Print Friendly and PDF