চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের প্রথম মেট্রোরেলের পুরোটার দ্বার খুলছে আজ

প্রকাশ: ৪ নভেম্বর, ২০২৩ ১১:০৩ : পূর্বাহ্ণ

 

আজ দ্বার খুলছে দেশের প্রথম মেট্রোরেলের পুরো অংশের। শনিবার (৪ই নভেম্বর) মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনী দিনে আগারগাঁও থেকে মেট্রোরেলে চড়ে মতিঝিল স্টেশনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর উদ্বোধন উপলক্ষে আরামবাগ মাঠে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যোগ দেবেন। শনিবার উদ্বোধন করা হলেও পরদিন রোববার থেকে দ্বিতীয় অংশে যাত্রীরা চলাচল করতে পারবেন।

 

 

এ উপলক্ষে সার্বিক প্রস্তুতি এরই মধ্যে শেষ করেছে মেট্রোরেল কর্তৃপক্ষ। দ্বিতীয় অংশ উদ্বোধন করা হলে মেট্রোরেলে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার উড়ালপথের সুবিধা পাবে নগরবাসী। আগামী রোববার থেকে উত্তরা হতে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ পথে চলাচল করতে পারবেন যাত্রীরা। পুরো পথ যেতে সময় লাগবে মাত্র ৩০ থেকে ৩৫ মিনিট।

 

 

গত কয়েকমাস ধরে নানা ধাপে এই পথে রেল চালিয়ে পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। বর্তমানে প্রথম অংশে ১০ সেট রেল চলাচল করলেও মতিঝিল পর্যন্ত অংশ চালু হলে ২৪ সেট রেল চলাচল করবে।

মেট্রোরেলের দ্বিতীয় অংশে ৬টি স্টেশন থাকলেও প্রথম দিকে ফার্মগেইট, সচিবালয় ও মতিঝিল স্টেশন চালু হবে। এরপর অন্য স্টেশনগুলো চালু হবে।

এর আগে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১১ কিলোমিটার পথের উদ্বোধন হয় গত বছরের ২৮শে ডিসেম্বর । এবার চালু হতে যাচ্ছে পুরো পথে যাতায়াতের সুবিধা।

 

Print Friendly and PDF