চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দীর্ঘক্ষণ বসে কাজ করছেন? সাবধান করলেন বিশেষজ্ঞরা

প্রকাশ: ৪ নভেম্বর, ২০২৩ ২:১২ : অপরাহ্ণ

 

দীর্ঘক্ষণ বসে থাকলে অকাল মৃত্যু ঝুঁকি বাড়ায়। সম্প্রতি এমনি এক গবেষণা প্রকাশ করেছে ব্রিটিশ জার্নাল অফ স্পোর্টস এন্ড মেডিসিনের একদল গবেষক।

গবেষণায় বলা হয়, যদি ফ্রিল্যান্সিং বা অফিসে কাজের জন্য দিনে অন্তত ১২ ঘণ্টা বসে থাকা লাগে তবে তা অকাল মৃত্যু ঝুঁকি বাড়িয়ে দেয় অত্যন্ত ৩৮ শতাংশ। এর আগে বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে দীর্ঘক্ষণ বসে কাজ করা বা যে কোন কারণে দীর্ঘক্ষণ বসে থাকলে- যেমন টিভি দেখা, গেমস খেলা বা কম্পিউটারে কোন রকম শারীরিক কসরত ছাড়া কাজ করলে শরীরে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ (এনএফএলডি) বেড়ে যায়। এনএফএলডি হচ্ছে এমন একটি অবস্থা যেখানে অ্যালকোহল না খেয়েও লিভারে চর্বি জমতে সাহায্য করে।

 

 

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও এই গবেষণার প্রধান কিথ ডিয়াজ বলেন, দীর্ঘক্ষণ বসে থাকার ফলাফল খুবই খারাপ। এর ফলে শরীরে মেদ জমে স্থূলতা বৃদ্ধি, ডায়াবেটিকস, হৃদরোগসহ ক্যান্সারের ঝুঁকি বাড়ে।

এই সমস্যার সবচেয়ে বেশি ভুক্তভোগী অফিসে কর্মরতরা। কারণ অফিসে কাজের চাপ, বেশি হাঁটাহাটি করলে অফিসের ডেকোরাম নষ্ট বা বসের চোখে নেতিবাচক প্রভাবের ভয়ে অধিকাংশ সময় অফিসে বসে থেকেই কাটাতে হয়।

সমস্যা সমাধানে করণীয়:-

এই সমস্যা থেকে উত্তরণের উপায় সম্পর্কে অধ্যাপক ডিয়াজ বলেন, একটি প্রচলিত কথা আছে আপনি যদি ডেস্ক থেকে উঠে যান, তবে লোকে ভাবে আপনি কাজ করছেন না। অধিকাংশ সময় ডেস্কে বসে থাকলেই যে কর্মী বেশি কাজ করছে, এই ধারণা থেকে বেরিয়ে আসতে হবে। গবেষণায় দেখা গিয়েছে, যেসব সব কর্মী কাজের ফাঁকে একটু হাঁটাচলা করে, তারা সারাক্ষণ বসে থাকাদের চেয়ে অধিক কর্মতৎপর হয়। কারণ কাজের ফাঁকে একটু হাঁটাচলা শরীরের ক্লান্তি দূর করে কর্মতৎপরতা বাড়িয়ে তোলে।

কেমন হবে শরীর চর্চা:-

গবেষক ডিয়াজ শরীর চর্চার ধরণ সম্পর্কে বলেন, দিনে ২৫ থেকে ৩০ মিনিটের শরীর চর্চা যথেষ্ট। তবে এর জন্য জিমে যেতে হবে না। অফিসে যাওয়া-আসার পথে একটু হাঁটা বা বাসায় বাচ্চাদের সঙ্গে একটু খেলাধুলা করলেই যথেষ্ট। তবে এটুকু হচ্ছে সর্বনিম্ন। এর বাইরে সকালে হাঁটা, নিয়মিত মাঠে খেলাধুলা বা জিমে যাওয়ার মাধ্যমে সারাদিন বসে থাকার যে শারীরিক ক্ষতি হচ্ছে তা পূরণ হয়ে যাবে।

 

 

সুত্র: চ্যানেল২৪

Print Friendly and PDF