চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লেনদেন ক্যাশলেস হলে দুর্নীতি কমবে: প্রধানমন্ত্রী

প্রকাশ: ১ নভেম্বর, ২০২৩ ১১:৪৭ : পূর্বাহ্ণ

নগদ অর্থ ছাড়াই লেনদেন ক্যাশলেস হলে দুর্নীতি কমবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ নভেম্বর) গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে দেশের প্রথম কার্ড স্কিম ‘টাকা পে’ উদ্বোধন করেন তিনি। এসময় প্রধানমন্ত্রী বলেন, এর মাধ্যমে ক্যাশলেস সোসাইটির পথে আরেক ধাপ এগিয়ে গেলো বাংলাদেশ।

‘টাকা পে’ ডেবিট কার্ডের মাধ্যমে নগদ টাকা উত্তোলন ও কেনাকাটা করা যাবে। ভবিষ্যতে আন্তর্জাতিক লেনদেনও চালু করা হবে ‘টাকা পে’র মাধ্যমে। বিশেষ করে অদূর ভবিষ্যতে ভারতেও এই কার্ডের ব্যবহার সম্প্রসারিত হবে। তখন রুপিতে রূপান্তর ছাড়াই ভারতে এই কার্ড দিয়েই কেনাকাটা করতে পারবেন বাংলাদেশিরা।

এই কার্ড স্কিম উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের সেবা ধাপে ধাপে মানুষের কাছে পৌঁছেছে। আমাদের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ। সেই পথে প্রথমবারের মতো চালু হওয়া এই কার্ড স্কিম নতুন মাইলফলক।

অর্থনৈতিক ব্যবস্থাপনা স্বাধীন করার লক্ষ্য জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে কার্ডগুলো এখন আমরা ব্যবহার করি সেগুলো বিদেশ নির্ভর। পরনির্ভরশীলতা কাটিয়ে মর্যাদাশীল জাতি হিসেবে নিজেদের অবস্থান ধরে রাখতে হবে।

এ সময় নিজস্ব কার্ড স্কিম ‘টাকা পে’ এর সুরক্ষা নিশ্চিতের তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এর ব্যবহার যাতে সবাই করতে পারে সেই সুযোগ নিশ্চিত করতে হবে। প্রবাসীদের রেমিটেন্স পাঠানোর প্রক্রিয়া আরও সাশ্রয়ী করতে হবে। গড়ে তুলতে হবে ক্যাশলেন সোসাইটি।

Print Friendly and PDF