চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পদ্মা সেতুতে বাণিজ্যিক ট্রেন চলাচল শুরু আজ

প্রকাশ: ১ নভেম্বর, ২০২৩ ১১:৪৪ : পূর্বাহ্ণ

পদ্মা সেতু হয়ে আজ শুরু হচ্ছে ট্রেনের বাণিজ্যিক যাত্রা। প্রথম দিনে চলবে খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস। ট্রেনটি বুধবার (১ নভেম্বর) রাত ৯টা ৩৫ মিনিটে খুলনা থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে।

খুলনা থেকে ঢাকা পর্যন্ত সুন্দরবন ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে শোভন চেয়ার শ্রেণি ৫০০ টাকা, প্রথম শ্রেণির সিট ভাড়া ৬৬৫ টাকা, প্রথম বার্থ শ্রেণির ভাড়া ৯৯৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ভাড়া ৮৩০ টাকা, এসি সিটের ভাড়া ৯৯৫ টাকা ও এসি বার্থ শ্রেণির ভাড়া ১ হাজার ৪৯৫ টাকা। বর্তমানে যমুনা সেতু দিয়ে সুন্দরবন এক্সপ্রেসের শোভন চেয়ার শ্রেণিতে ভাড়া ৫০৫ টাকা। দ্বিতীয় দিন বেনাপোল থেকে ঢাকায় আসবে বেনাপোল এক্সপ্রেস।

ট্রেনটি ১৩টি বগি নিয়ে যাতায়াত করবে। রাতে খুলনা থেকে ঢাকাগামী সুন্দরবন ট্রেনে মোট আসন সংখ্যা ৮৬০টি। এর মধ্যে শোভন চেয়ার ৪৯২টি, এসি বার্থ ৪৮টি ও স্নিগ্ধা ৩২০টি। আর ঢাকা থেকে খুলনার উদ্দেশে ছেড়ে আসা ট্রেনের আসন সংখ্যা ৯০৮টি। এর মধ্যে শোভন চেয়ার ৪৯২টি, এসি সিট ৯৬টি ও স্নিগ্ধা ৩২০টি।

রেলওয়ের কর্মকর্তারা জানিয়েছেন, প্রাথমিকভাবে দু’টি ট্রেন চলাচল করলেও পর্যায়ক্রমে ঢাকা-ভাঙ্গা রুটে কমিউটার ট্রেনসহ এই রুটে আরও কয়েকটি ট্রেন যুক্ত হবে। ট্রেনের বাণিজ্যিক যাত্রা শুরু হতে যাওয়ায় উচ্ছ্বসিত পদ্মা পাড়ের মানুষ। গত ১০ অক্টোবর পদ্মা সেতু হয়ে ট্রেন চলাচলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly and PDF