চট্টগ্রাম, সোমবার, ১৭ জুন ২০২৪ , ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু টানেল: রোববার থেকে যান চলাচল শুরু

প্রকাশ: ২৭ অক্টোবর, ২০২৩ ৪:৩৪ : অপরাহ্ণ

 

নদীর তলদেশ দিয়ে দেশে প্রথমবারের মতো নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধনের জন্য পুরোপুরি প্রস্তুত। কাল শনিবার (২৮ অক্টোবর) এই টানেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন যান চলাচলের জন্য খুলে দেয়া হবে। তবে আপাতত কোনো থ্রি হুইলার বা মোটরসাইকেল চলবে না।

 

 

প্রকল্প পরিচালক হারুনুর রশীদ চৌধুরী জানিয়েছেন, ১০০ বছর লাইফটাইমে এই টানেল তৈরি করা হয়েছে। প্রথম পাঁচ বছর মেনটেইনেন্স ও অপারেশন করবে চীনা প্রতিষ্ঠান সিসিসিসি।

তিনি বলেছেন, টানেল নির্মিত হওয়ায় আমদানি-রফাতানিতে বড় প্রভাব পড়বে। আমরা বিশ্বাস করি, জিডিপিতে বঙ্গবন্ধু টানেলের অবদান থাকবে।

 

 

কর্ণফুলীর দুই তীরকে যুক্ত করা এই টানেল নির্মাণে মোট ব্যয় হয়েছে ১০ হাজার ৬৮৯ কোটি ৭১ লাখ টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার ৪ হাজার ৬১৯ কোটি ৭১ লাখ টাকার যোগান দিয়েছে। চীন সরকারের অর্থ সহায়তা ৬ হাজার ৭০ কোটি টাকা।

মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। যার মধ্যে টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার। টানেলের পূর্ব ও পশ্চিম প্রান্তে মোট ৫ দশমিক ৩৫ কিলোমিটার এপ্রোচ রোড আছে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, আপাতত মোটরসাইকেল, থ্রি হুইলার চলাচল করবে না। কোনো হাঁটাহাঁটি করা যাবে না। কেবল গাড়িতে করে এই টানেল পাড়ি দেয়া যাবে।

শনিবার উদ্বোধন উপলক্ষ্যে বর্ণিল সাজে সাজানো হয়েছে গোটা টানেল এলাকা। চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি ঝালিয়ে নেবার কাজ।

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF