চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গোপসাগরে নিম্নচাপ, সারাদেশে বৃষ্টির আভাস

প্রকাশ: ২৩ অক্টোবর, ২০২৩ ১২:৪৯ : অপরাহ্ণ

 

বঙ্গোপসাগরে থাকা গভীর নিম্নচাপটি বাংলাদেশের উপকূলের আরও কাছে এসেছে। ভোরে এটি উপকূল থেকে ৭০০ কিলোমিটারের মতো দূরে অবস্থান করছিল। গভীর নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘হামুন’-এ পরিণত হতে পারে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তা আগামী ২৬ অক্টোবর নাগাদ বাংলাদেশের বরিশাল ও খুলনা উপকূল এবং ভারতের পশ্চিমবঙ্গ উপকূলের মধ্যদিয়ে স্থলভাগে উঠতে পারে। নিম্নচাপের প্রভাবে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। ফলে ঢাকাসহ দেশের ছয় বিভাগে বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়াও আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ৬ বিভাগের অনেক জায়গায় সেই সাথে দেশের অন্যত্র দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দেশের দক্ষিণঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

অন্যদিকে, দেশের ৭টি অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। আজ সোমবার (২৩শে অক্টোবর) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পূর্ব ও উত্তরপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া পশ্চিমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি গভীর নিুচাপ অবস্থান করছে। এর ফলে সাগর উত্তাল থাকায় সকল সমুদ্র বন্দরসমুহকে এক নম্বর দুূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে  যেতে বলা হয়েছে।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF