চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১২ই নভেম্বর ট্রেন যাবে পর্যটন নগরী কক্সবাজারে

প্রকাশ: ২০ অক্টোবর, ২০২৩ ৪:১৭ : অপরাহ্ণ

 

 চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন প্রস্তুত। এবার ট্রেন যাবার অপেক্ষা সৈকত ও পর্যটন নগরীতে। আগামী ১২ই নভেম্বর এই লাইনের উদ্বোধন করা হবে। এর ফলে অবসান হবে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে চলা এই প্রকল্পের কাজ। ট্রেন চালুর খবরে স্থানীয়রা আনন্দিত।

 

 

এক যুগেরও বেশি সময় পার হলেও কক্সবাজার রেললাইন চালু নিয়ে ছিলো সংশয়। কখনো ব্যয় বৃদ্ধি, মাঝে করোনা অতিমারি, কখনো বা বৈশ্বিক সংকটের কবলে পড়ে। সর্বশেষ বন্যার পানিতে রেললাইন উচুঁ নিচু নিয়েও বেশ আলোচনার জন্ম দেয় এই রেললাইন।

 

 

তবে এবার চালু হতে যাচ্ছে দেশের অন্যতম বড় এই প্রকল্প। আগামী ১২ই নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই রেললাইন উদ্বোধন করবেন। এর ফলে সৈকতের নগরী কক্সবাজারে ট্রেনে চড়ে যাবার দুয়ার খুলবে বলে জানান কক্সবাজার-দোহাজারী রেললাইন প্রকল্পের প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন।

 

 

পাহাড় আর সমুদ্রের জেলা কক্সবাজারে এই প্রথম রেললাইন স্থাপন করা হলো। এতে যেমন এই অঞ্চলের সাধারণ মানুষ উচ্ছ্বসিত তেমনি স্থানীয় জনপ্রতিধিরাও জানালেন কক্সবাজারে রেললাইন চালুর সুবিধা কিভাবে গোটা দেশের মানুষ পাবেন।

রেললাইন ও স্টেশনের সর্বশেষ প্রস্তুতি দেখতে যান রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন । এ সময় সাংবাদিকদের তিনি বলেন, সারাদেশের সাথে রেল যোগাযোগ স্থাপনের সরকারের লক্ষ্যে আরেক ধাপ এগিয়ে যাবে এই লাইন চালুর মাধ্যমে।

২০১০ সালে কাজ শুরু হওয়া ১০০ কিলোমিটারের বেশি এই রেলপথ নির্মাণে ব্যয় হচ্ছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF