চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু টানেল

প্রকাশ: ২০ অক্টোবর, ২০২৩ ৪:২০ : অপরাহ্ণ

 

উদ্বোধনের জন্য পুরোপুরি প্রস্তুত দেশের প্রথম সুড়ঙ্গপথ কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল। বিভিন্ন পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষার পর উদ্বোধনের জন্য প্রস্তুত করা হয়েছে টানেল। আগামী ২৮শে অক্টোবর প্রধানমন্ত্রী এর উদ্বোধন করবেন। সেতু বিভাগের সচিব জানান, টানেলটি চালু হলে চট্রগ্রামের যানজট নিরসনসহ কক্সবাজারের সাথে দেশের সড়ক যোগাযোগ সহজ হবে।

বিপুল কর্মযজ্ঞের পর এখন পুরোপুরি প্রস্তুত হয়েছে চট্রগ্রামে খরস্রোতা কর্ণফুলী নদীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু টানেল। এটি দেশের প্রথম সুড়ঙ্গ পথ।

৩ দশমিক তিন এক পাঁচ কিলোমিটার দৈর্ঘের কর্নফুলী টানেল চট্রগ্রামের দুই অংশ পতেঙ্গা ও আনোয়ারাকে যুক্ত করেছে।

 

 

যানবাহন চলাচলের জন্য টানেলের মধ্যে সব সুবিধা ঠিক আছে কিনা, উদ্বোধনের আগে সেগুলো নিখুঁতভাবে পরীক্ষা করা হয়েছে। সুরঙ্গে যানবাহন চলাচলের জন্য দুটি টিউব রয়েছে, প্রতিটি টিউবে আছে দুই লেনের সড়ক। পাশে সার্ভিস লেনও আছে। দুর্ঘটনা কিংবা জরুরী প্রয়োজনে টানেলের এক টিউব থেকে অন্য টিউবে যাওয়ার জন্য তিনটি সংযোগ রয়েছে।

টানেলের আনোয়ারা প্রান্তে স্থাপন করা হয়েছে টোল প্লাজা। একই প্রান্তের মনিটর রুম থেকে সার্বক্ষণিকভাবে টানেল পর্যবেক্ষণ করা হবেদুই প্রান্তেসংযোগ সড়ক নির্মাণ আগেই শেষ হয়েছে।

 

 

এশিয়ান হাইওয়ের অংশ হিসেবে বঙ্গবন্ধু টানেল কক্সবাজারের সাথে সারাদেশের নিবিড় যোগাযোগ স্থাপন করবে বলে জানান সেতু বিভাগের সচিব মনজুর হোসেন।

টানেল পার হতে সর্বনিম্ন টোল দিতে হবে ২০০ টাকা। তবে টানেল দিয়ে তিন চাকার যানবাহন ও মোটর সাইকেল চলবে না।

প্রধানমন্ত্রী উদ্বোধন করার পরদিন ২৯শে অক্টোবর সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে বঙ্গবন্ধু টানেল।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF