চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ রাসেলের জন্মদিন আজ

প্রকাশ: ১৮ অক্টোবর, ২০২৩ ১১:১৩ : পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর আদরের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন আজ। পৃথিবীর জটিল হিসাব বোঝার আগেই মাত্র ১০ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ আগষ্ট ঘাতকের বুলেট কেড়ে নেয় রাসেলের প্রাণ। রাজনীতি, অর্থনীতি, ক্ষমতার লোভ কিংবা পৃথিবীর জটিলতর সমীকরণ, কোনোটিই ১০ বছরের ছোট্ট রাসেলের বোধগম্য ছিল না। কিন্তু সেই রাসেলকেই শিকার হতে হলো ইতিহাসের জঘন্যতম বর্বরতার।

শেখ রাসেল নিজের মতো করে মুখরিত করে রাখতো চারপাশ। বাবা রাষ্ট্রপতি, তাতে কী? দুরন্ত রাসেল শৈশবের উদযাপনে সাইকেল চালিয়েই যেত স্কুলে। আদর-আবদারে রান্নাঘরে বসেই খেতো ভাত। পোষা কবুতরকে অতি যত্নে রাখতো রাসেল। ছোট্ট রাসেলকে বন্ধুও টানতো প্রবলভাবে। টুঙ্গিপাড়ায় বেড়াতে যাওয়ার সময় সেই বন্ধুদের জন্যই পোশাক কিনে নিয়ে যাওয়ার জন্য বায়না ধরতো সে।

পরিবারের সবার ভীষণ আদরের ছোট্ট মানুষ শেখ রাসেল। বেঁচে থাকলে হয়তো বাংলাদেশকে অপার সম্ভবনা দিতে পারতো সে। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে এক নিমিষেই শেষ করে দেয় ঘাতকের বুলেট। ঘাতকরা ঠাণ্ডা মাথায় পরিবারের সদস্যদের সাথে গুলি করে হত্যা করে রাসেলকেও।

বড় হয়ে শেখ রাসেল হতে পারতো বিজ্ঞানী, কবি কিংবা রাজনীতিবিদ। কিন্তু ঘাতকরা সেই সুযোগ আর দেয়নি। ইতিহাস ক্ষমা করবে না, ইতিহাস ভুলে যাবে না এই নির্মম হত্যা।

Print Friendly and PDF