চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দেশে গণতন্ত্র সমুন্নত রাখতে আওয়ামী লীগ সরকার প্রতিশ্রুতিবদ্ধ’

প্রকাশ: ১২ অক্টোবর, ২০২৩ ১০:২৪ : পূর্বাহ্ণ

 

দেশে গণতন্ত্র সমুন্নত রাখতে প্রতিশ্রুতি বদ্ধ সরকার। যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন প্রতিনিধিদলকে একথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১১ অক্টোবর) সন্ধ্যায় মার্কিন প্রাক নির্বাচন প্রতিনিধিদলটি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করে।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) প্রাক-নির্বাচনী মূল্যায়ন মিশনের (পিএম) ১২ সদস্যের প্রতিনিধিদল এদিন প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগের আদর্শ গণতন্ত্রকে সমুন্নত রাখা এবং আওয়ামী লীগ এজন্য লড়াই করে যাচ্ছে।

 

 

বাংলাদেশের গণতন্ত্রের ইতিহাস সম্পর্কে সংক্ষেপে প্রতিনিধিদলকে অবহিত করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে হত্যার পর সামরিক শাসকরা অস্ত্রের মাধ্যমে ক্ষমতা দখল করে এবং বাংলাদেশে রাজনৈতিক দল গঠন করে।

তিনি বলেন, ২০০৭-২০০৮ সালের সেনাবাহিনী সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় তাকে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরতে বাধা দেওয়া হয়েছিল। দেশে ফিরলে মেরে ফেলা হবে বলে হুমকি দেওয়া হয়েছিল। কিন্তু মৃত্যুর হুমকি উপেক্ষা করে দেশে ফিরেন বলেও উল্লেখ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ন্যায় মানুষের মৌলিক অধিকার- খাদ্য, বস্ত্র, বাসস্থান, স্বাস্থ্য ও শিক্ষা নিশ্চিত করাই তার সরকারের মূল লক্ষ্য। আমরা চরম দারিদ্র্যের হার ৫ দশমিক ৬ শতাংশে নামিয়ে এনেছি।

প্রতিনিধিদলের নেতৃত্বদানকারী বনি গ্লিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে বিস্ময়কর অর্থনৈতিক উন্নয়ন সাধিত হয়েছে।

তিনি আরও বলেন, তারা মার্কিন সরকারের প্রতিনিধিত্ব করেন না, বরং তারা ব্যক্তিগত ক্ষমতাবলে এখানে এসেছেন। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর চান বলেও জানান গ্লিক।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস স‌চিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানান।

Print Friendly and PDF