চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আগামীকাল পদ্মা রেল সেতুর উদ্বোধন

প্রকাশ: ৯ অক্টোবর, ২০২৩ ১০:২১ : পূর্বাহ্ণ

 

আগামীকাল উদ্বোধন হচ্ছে পদ্মা রেল সেতু। এদিন ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙা পর্যন্ত রেলপথে ট্রেন চলাচলও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতোমধ্যে এই রেলপথে পরীক্ষামূলকভাবে ট্রেন চলেছে। উদ্বোধনেরসপ্তাহখানেক পর পদ্মা রেল সেতুর ওপর দিয়ে বাণিজ্যিক ট্রেন চলবে।

পদ্মা সেতুর ওপর যান চলাচল শুরু হয়েছে আরও এক বছরেরও বেশি আগে। তবে দোতলা এই সেতুর নিচ তলা দিয়ে ট্রেন চলাচলের অপেক্ষায় ছিলো দক্ষিণাঞ্চলসহ দেশের মানুষ।

এবার পূরণ হতে চলেছে সেই স্বপ্ন। পূর্ণতা পেতে যাচ্ছে পদ্মা সেতু। ওপরে গাড়ি আর নিচে ট্রেন। পরীক্ষামূলক ট্রেন চলাচলের সময় এমন দুর্লভ দৃশ্যের সাক্ষী হয়েছে দেশের মানুষ। তবে এবার সেই ট্রেনে চড়ে পদ্মা পাড়ি দেবার অপেক্ষায় যাত্রীরা।

পদ্মা সেতু রেল প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ জানান ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথচালু হবে প্রথম পর্যায়ে। মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন। এরপর তিনি মাওয়া থেকে ট্রেনে চড়ে পদ্মা সেতু পাড়ি দিয়ে যাবেন ভাঙা পর্যন্ত।

রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজনপ্রকল্প এলাকা পরিদর্শনে গিয়ে বৈশাখী টেলিভিশনকে জানান, উদ্বোধনের সপ্তাহখানেক পর সাধারণ মানুষ চলাচলের সুযোগ পাবেন। ঢাকার কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে ভাঙা জংশন পর্যন্ত যাবে ট্রেন।

ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথের বাকী অংশ অর্থাৎ ভাঙা থেকে যশোর পর্যন্ত আগামী বছর চালু হবার কথা রয়েছে।

 

Print Friendly and PDF