চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপপুরে আজ পারমাণবিক জ্বালানি হস্তান্তর করবে রাশিয়া

প্রকাশ: ৫ অক্টোবর, ২০২৩ ১০:২০ : পূর্বাহ্ণ

 

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের পারমাণবিক জ্বালানি আজ আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে হস্তান্তর করবে রাশিয়া। আজ বৃহস্পতিবার (৫অক্টোবর) বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের কাছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা রোসাটমের মহাপরিচালক আলেস্কি লিখাচেভ এসব জ্বালানি বুঝিয়ে দেবেন।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন এবং আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার মহাপরিচালক ভার্চুয়ালি যুক্ত থাকার কথা রয়েছে। গতকাল বুধবার বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের এ কথা জানান বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান।

 

 

বিজ্ঞান ও প্রযুক্তি সচিব জাানিয়েছেন, ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ঐতিহাসিক অনুষ্ঠান এবং পারমাণবিক জ্বালানির সনদ ও মডেল হস্তান্তরের সব আয়োজন সম্পন্ন হয়েছে। সফলভাবে কর্মসূচি পালনের জন্য সকল ধরণের প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। অতিথিরা চারটি পয়েন্ট থেকে অনুষ্ঠানে যোগ দেবেন ও বক্তৃতা দেবেন।’

এদিকে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়াম হস্তান্তর অনুষ্ঠানকে ঘিরে উৎসবের আমেজ বিরাজ করছে প্রকল্প এলাকায়। এ উৎসবের ছোঁয়া লেগেছে পাবনার ঈশ্বরদীতেও। বর্ণিল সাজে সাজানো হয়েছে প্রকল্প ও গ্রিনসিটি এলাকা। দিনটিকে স্মরণীয় করে রাখতে ফেস্টুন, দেয়াল অঙ্কনসহ নানা সাজসজ্জা হয়েছে সেখানে।

 

 

সংশ্লিষ্টরা বলছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র উৎপাদনে গেলে দেশের জিডিপিতে অবদান রাখবে। এতে বেশি উপকার পাবে উত্তরাঞ্চলের মানুষ।

এর আগে গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশে এসে পৌঁছায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জ্বালানির প্রথম চালান। ২৯ সেপ্টেম্বর বিশেষ নিরাপত্তা ব্যবস্থায় জ্বালানি নেওয়া হয় প্রকল্প এলাকায়। ২০২৫ সালের শুরুতে এই কেন্দ্র থেকে বিদ্যুৎ পাওয়া যাবে।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF