চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তাল বঙ্গোপসাগর নিরাপদ আশ্রয়ে ট্রলার নিয়ে ফিরছে জেলেরা

প্রকাশ: ৪ অক্টোবর, ২০২৩ ২:৪১ : অপরাহ্ণ

 

বঙ্গোপসাগরে লগুচাপের সৃষ্টি হয়েছে। এরফলে নিরাপদ আশ্রয়ে মাছ ধরার ট্রলার নিয়ে ঘাটে ফিরতে শুরু করেছে জেলেরা। মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল থেকে আচমকা সাগর উত্তাল হয়ে ওঠায় পটুয়াখালীর মৎস্যবন্দরে ঘাটে নিরাপদ আশ্রয় নিতে শুরু করে গভীর সমুদ্রে অবস্থানরত জেলেরা।

বুধবার (৪ অক্টোবর) পটুয়াখালীর বড় দুটি মৎস্য বন্দর আলীপুর ও মহিপুর ঘাটে দেখা যায়, স্থানীয় জেলে ছাড়াও কক্সবাজার, চট্টগ্রাম, ভোলা, মোংলা এবং বাঁশখালিসহ দেশের বিভিন্ন প্রান্তের জেলেরা আবহাওয়া খারাপ বলে আশ্রয় নিচ্ছেন।

 

 

জানা গেছে, সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি করেছে। এ অবস্থায় মঙ্গলবার (৩ অক্টোবর) সকাল থেকেই পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মৎস্যবন্দর আলীপুর-মহিপুরসহ বিভিন্ন নদ নদীতে নিরাপদ আশ্রয়ে অবস্থান নিতে ট্রলার নিয়ে ফিরে আসছেন হাজারো জেলে। দিনভর মেঘলা আকাশের সঙ্গে প্রচণ্ড বৃষ্টিতে পর্যটকসহ ভোগান্তিতে শ্রমজীবী মানুষ। জেলায় গত ২৪ ঘণ্টায় ৬৫ মিলি মিটার বৃষ্টিপাত হয়েছে।

 

 

এদিকে, বৈরী আবহাওয়ার কারণে টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল আবারও বন্ধ ঘোষণা করা হয়েছে। এ কারণে সেন্টমার্টিন দ্বীপে ঘুরতে আসা অন্তত ৩ শতাধিক পর্যটক আটকা পড়েছেন। মঙ্গলবার (৩ অক্টোবর) সন্ধ্যার পর থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার নির্দেশনা দেয়া হয়েছে বলে জানান টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী।

 

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF