চট্টগ্রাম, সোমবার, ১৭ জুন ২০২৪ , ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি প্রকাশ; ভারতের গ্রুপে বাংলাদেশ

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ২:৪৩ : অপরাহ্ণ

 

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। ২০২৪ সালে অনুষ্ঠিতব্য আসরের আয়োজক হিসেবে থাকছে শ্রীলঙ্কা। ২০২৪ যুব বিশ্বকাপের পর্দা উঠবে ১৩ জানুয়ারি, যা চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

যুব বিশ্বকাপের ১৫তম আসরে ১৬ দলকে ৪টি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। সেই সঙ্গে আছে আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ১৪ জানুয়ারি ভারতের বিপক্ষে প্রথম ম্যাচ খেলবে জুনিয়র টাইগাররা। ‘বি’ গ্রুপে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। ‘সি’ গ্রুপে আছে অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে, নামিবিয়া ও স্বাগতিক শ্রীলঙ্কা। এবং ‘ডি’ গ্রুপে আফগানিস্তান, নিউজিল্যান্ড, পাকিস্তান ও নেপাল। প্রতিটি গ্রুপ থেকে দু’টি করে দল উঠবে পরের রাউন্ডে।

 

 

গত আসরের সেরা ১১টি দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করে এবারের আসরে মূল পর্বে। বাকি পাঁচটি জায়গা নিশ্চিতের জন্য বাছাইপর্ব পেরিয়ে আসতে হয় নামিবিয়া, নেপাল, নিউজিল্যান্ড, স্কটল্যান্ড ও যুক্তরাষ্ট্রকে।

আগামী ১৩ জানুয়ারি শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠবে এই আসরের। মাসব্যাপী চলা আসরের ফাইনাল হবে ৪ ফেব্রুয়ারি। প্রতিবারের মতো এবারও ফাইনালের জন্য থাকছে রিজার্ভ ডে। বৃষ্টির কারণে খেলা না হলে ফাইনাল মাঠ গড়াবে ৫ ফেব্রুয়ারি।

 

 

এক নজরে গ্রুপপর্বে কে কার প্রতিপক্ষ:
গ্রুপ ‘এ’: বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র।
গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড।
গ্রুপ ‘সি’: অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে ও নামিবিয়া।
গ্রুপ ‘ডি’: আফগান্সিতান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।

 

 

একনজরে গ্রুপপর্বে বাংলাদেশের ম্যাচ:
বাংলাদেশ-ভারত (১৪ জানুয়ারি)
বাংলাদেশ-আয়ারল্যান্ড (১৮ জানুয়ারি)
বাংলাদেশ-যুক্তরাষ্ট্র (২১ জানুয়ারি)

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF