চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪ , ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

প্রকাশ: ২২ সেপ্টেম্বর, ২০২৩ ৩:০৫ : অপরাহ্ণ

 

সবার জন্য সর্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে পাঁচটি ক্ষেত্রে সহায়তা বাড়াতে আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সদর দফতরের সম্মেলন কক্ষে ‘ইউনিভার্সাল হেলথ কভারেজ’ বিষয়ক ইউএনজিএ উচ্চ-স্তরের বৈঠকে ভাষণে এই আহ্বান জানান তিনি।

 

 

ভাষণে প্রধানমন্ত্রী বলেন, মা, শিশু ও কিশোর-কিশোরীদের স্বাস্থ্যের জন্য উন্নয়ন সহায়তা বজায় রাখতে হবে। একইসাথে অভিবাসীদের স্বাস্থ্য এবং জলবায়ু-স্বাস্থ্য চক্র মোকাবেলা করতে হবে বলেও জানান প্রধানমন্ত্রী। স্বাস্থ্যসেবা নিশ্চিতে শক্তিশালী স্বাস্থ্য বীমা স্কিম বিকাশে সহায়তা করার আহ্বান জানান তিনি।

 

 

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে সবার জন্য স্বাস্থ্যসেবার সুযোগ নিশ্চিত করা আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আমরা কমিউনিটি ক্লিনিক থেকে বিশেষায়িত মেডিকেল হাসপাতাল পর্যন্ত দেশব্যাপী স্বাস্থ্যসেবা ব্যবস্থা প্রতিষ্ঠা করেছি। সরকার তৃণমূলে বেসরকারি অংশীদারদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

 

 

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাস্থ্য খাতে ক্রমবর্ধমান বিনিয়োগ লভ্যাংশ দিয়েছে। কারণ, বাংলাদেশ প্রতি ১ লাখ জন্মে মাতৃমৃত্যুর হার ১৬৩’এ নামিয়ে এনেছে। প্রতি হাজার জন্মে নবজাতকের মৃত্যুহার ১৫ এবং পাঁচ বছরের কম বয়সী মৃত্যু হার ২৮’এ নেমে এসেছে। বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন ৭৩ বছরের কাছাকাছি। বাংলাদেশ কোভিড-১৯ মহামারি ব্যবস্থাপনায় বিশ্বের অন্যতম সেরা দেশ হিসেবে স্বীকৃত হয়েছে বলে উল্লেখ করেন তিনি। এছাড়া, ডেঙ্গু মোকাবেলায় হাই অ্যালার্টে কাজ করছে বলেও জানান শেখ হাসিনা।

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF