চট্টগ্রাম, শুক্রবার, ২১ জুন ২০২৪ , ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে আস্থাহীনতায় ক্ষুদ্র বিনিয়োগকারীরা

প্রকাশ: ২২ সেপ্টেম্বর, ২০২৩ ৩:৪০ : অপরাহ্ণ

 

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জ-ডিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে। সাত থেকে আটশ কোটি টাকার ঘরে লেনদেন হয়েছে। তবে লেনদেন বাড়লেও আস্থাহীনতায় ভুগছে ক্ষুদ্র বিনিয়োগকারীরা। তাই পুঁজিবাজারের লেনদেন টেকসই হতে পারছে না। অর্থনীতিবিদরা বলছেন, লেনদেন টেকসই করতে হলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পুজিঁবাজারে আকৃষ্ট করতে হবে। এজন্য প্রণোদনা দেয়ার পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা। তারা মনে করেন, ডিএসইর নীতিমালাও সংস্কার করা উচিত।

দীর্ঘদিন ধরেই পুঁজিবাজারের লেনদেন টালমাটাল অবস্থায় চলছে। তবে গত সপ্তাহে বেশ কিছু কার্য দিবস পর ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন আটশো কোটি টাকার ঘরে ফিরেছে। শেষ কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্য সূচক ১ পয়েন্ট কমে ৬ হাজার ৩০৯ পয়েন্টে অবস্থান করছে। আর ১২০ কোটি ১২ লাখ টাকা কমে লেনদেন হয়েছে ৭৩৫ কোটি ৩৫ লাখ টাকা।

 

 

পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতির জন্য বিনিয়োগকারীদের আস্থা না থাকাকে কারণ মনে করছেন অর্থনীতিবিদ মাহফুজ কবীর। আস্থা ফিরিয়ে আনতে ডিএসই তেমন কৌশলও নেয়নি বলে মনে করেন তিনি।

এ বছরের বাজেটে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের নিয়ে তেমন কোন সুবিধা বা দিক নির্দেশনা না থাকায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা আগ্রহ হারিয়েছে বলে মনে করেন এই অর্থনীতিবিদ।

গতসপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে ৬৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৮৪টির এবং ১৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

 

গত সপ্তাহের পুঁজিবাজারের চিত্র

কার্যদিবস                     লেনদেন (টাকা)            সূচক (পয়েন্ট)

রবিবার                   ৮৬৭ কোটি ৬৯ লাখ            ৬৩১১ সবুজ

সোমবার                  ৭৩৪ কোটি ৬১ লাখ             ৬৩১০ লাল

মঙ্গলবার                  ৮১১ কোটি ৬৬ লাখ            ৬৩১১ সবুজ

বুধবার                    ৮৫৫ কোটি ৪৭ লাখ             ৬৩১০ লাল

বৃহস্পতিবার               ৭৩৫ কোটি ৩৫ লাখ           ৬৩০৯ লাল

 

 

সূত্র: ঢাকা স্টক এক্সচেঞ্জ

Print Friendly and PDF