চট্টগ্রাম, রোববার, ১৯ মে ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৭২ ঘণ্টার মধ্যে বড় ভূমিকম্প: যা বললেন বিশেষজ্ঞরা

প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২৩ ২:৩২ : অপরাহ্ণ

 

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে বাংলাদেশে আগামী ৭২ ঘণ্টার মধ্যে ৫.৫ থেকে ৬.৮ মাত্রার ভূমিকম্প হবে। তবে এ বিষয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) থেকে ফেসবুকে ভূমিকম্পের পূর্বাভাসের তথ্য ছড়িয়ে পড়ে। বিভিন্ন ফেসবুক আইডি ও পেজ থেকে স্ট্যাটাস দিয়ে দাবি করা হয়, আগামী ৭২ ঘণ্টার মধ্যে বাংলাদেশে ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে। বিপদজনক জোন ঢাকা-চট্টগ্রাম ও সিলেট।

 

 

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, নির্দিষ্ট করে ভূমিকম্পের পূর্বাভাস দেওয়া সম্ভব না। ফলে এটি একটি গুজব। এ বিষয়ে আতঙ্কিত না হয়ে সচেতন থাকার পরামর্শ তাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান বলেন, এটি সম্পূর্ণ গুজব। এখন পর্যন্ত ভূমিকম্পের পূর্বাভাস দেওয়ার মতো কোনো প্রযুক্তি আবিষ্কার হয়নি।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক মোস্তফা কামাল (পলাশ) বলেন, ভূমিকম্প পূর্বাভাস করা যায় না। এ বিষয়ে গুজব এড়িয়ে চলুন।

তিনি বলেন, একটি নির্দিষ্ট মাত্রার ভূমিকম্প হবে ও একটি নির্দিষ্ট সময়ের মধ্যে হবে। এমন কোনো পূর্বাভাস দেওয়ার পদ্ধতি পৃথিবীর স্বীকৃত কোনো ভূমিকম্প বিজ্ঞানী এখন পর্যন্ত আবিষ্কার করতে পারেনি। ভূমিকম্প নিয়ে মানুষের জানার সীমা এখন পর্যন্ত এই যে, কোনো স্থানে ভূমিকম্প হতে পারে ও সে স্থানে কত মানের ভূমিকম্প হওয়ার মতো স্থিতি শক্তি জমা হয়েছে। বাংলাদেশের আশপাশে ভূমিকম্প পরিমাপক যন্ত্রের সংখ্যা খুবই নগণ্য।

 

 

এ বিশেষজ্ঞ আরও বলেন, বড় ভূমিকম্প হওয়ার পূর্বে কোনো-কোনো স্থানে ১ থেকে ৩ মাত্রার ছোট-ছোট ভূমিকম্প হতে পারে; তবে এত ছোট মানের ভূমিকম্প পরিমাপের জন্য যে পরিমাণ সূক্ষ্ম যন্ত্র দরকার সেই পরিমাণে সূক্ষ্ম যন্ত্র বাংলাদেশের আশপাশে নাই।

 

 

তিনি বলেন, ফলে আগামী ৭২ ঘণ্টার মধ্যে বাংলাদেশ ৫.৫ থেকে ৬.৮ মাত্রার ভূমিকম্পের যে সংবাদ ফেসবুকে প্রচার করছে বিভিন্ন নামহীন ভূমিকম্প বিশেষজ্ঞের উদ্ধৃতি দিয়ে, এর স্বপক্ষে আমার কাছে এই মুহূর্তে কোনো তথ্য-প্রমাণ নেই।

মোস্তফা কামাল বলেন, বাংলাদেশের পূর্ব ও উত্তর পাশে খুবই সক্রিয় ভূমিকম্প বেল্ট রয়েছে। যেসব ফল্টে ৮ মাত্রার ভূমিকম্প হওয়ার মতো শক্তি জমা রয়েছে। ফলে যে কোনো মুহূর্তে বাংলাদেশের আশপাশে বড় মানের ভূমিকম্প হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে নির্দিষ্ট করে পূর্বাভাস দেওয়া সম্ভব না যে আগামী ৭২ ঘণ্টার মধ্যে বাংলাদেশ ৫ দশমিক ৫ থেকে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে।

 

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF