চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

উত্তরা থেকে মতিঝিল যাবে মেট্রোরেল, সময় লাগবে ৩৮ মিনিট

প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২৩ ২:৪৪ : অপরাহ্ণ

 

আর মাত্র একমাস। এরপরই উত্তরা থেকে মতিঝিল যেতে লাগবে মাত্র ৩৮ মিনিট। দেশের প্রথম মেট্রোরেলের মতিঝিল পর্যন্ত অংশ উদ্বোধন হচ্ছে ২০ অক্টোবর। শুরুর দিন থেকে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশন ব্যবহার করতে পারবেন যাত্রীরা। বাকি ৪টি স্টেশন চালু হবে উদ্বোধনের ৩ মাসের মধ্যে।

 

 

এমআরটি-ছয়ের রুট পরিকল্পনা করা হয়েছে ঘনবসতিপূর্ণ মিরপুর, পল্লবী, শ্যাওড়াপাড়া থেকে কারওয়ানবাজার হয়ে মতিঝিল। যাতে এই আবাসিক এলাকাগুলোতে বাস করা লাখো কর্মজীবী দ্রুত সময়ের মধ্যে কর্মস্থলে যেতে এবং ফিরতে পারেন।

১৫ অক্টোবরের মধ্যে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল স্টেশনের কাজ শেষ হবে। বাকি স্টেশনগুলো চালু হবে উদ্বোধনের তিন মাসের মধ্যে। বিজয় সরণি, কারওয়ানবাজার, শাহবাগ ও টিএসসি স্টেশনে যাত্রীদের ওঠা-নামার পথ তৈরির কাজ চলছে।

 

 

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, এখন স্টেশনে যাত্রীবাহী ওয়াকওয়ের কাজ চলছে। আগামী ১৫ অক্টোবরের মধ্যে কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি। ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমরা যা প্রত্যাশা করছি, তার চেয়ে বেশি যাত্রী হতে পারে।

 

 

শুরুতে প্রতি ১৫ মিনিটে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত পাঁচটি ট্রেন চলবে এবং সময়ের ব্যবধান কমিয়ে ধীরে ধীরে বাড়বে ট্রেনের সংখ্যা। শুরুতেই সব ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে না। তবে যে ট্রেনটি মতিঝিল পর্যন্ত যাবে, তাতে নম্বর দেয়া থাকবে। নম্বর দেখে শনাক্ত করা যাবে, কোন ট্রেন আগারগাঁও্য়ের আর কোনটি মতিঝিলের।

 

 

প্রসঙ্গত, ২০১৭ সালে মেট্রোরেল প্রকল্পের মূল নির্মাণ কাজ শুরু হয়। প্রকল্পটি ডিসেম্বর ২০২৫’এর মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। গত বছরের ২৮ ডিসেম্বর ঢাকা মেট্রোরেলের এমআরটি-ছয় লাইনের উত্তরা-আগারগাঁও সেকশনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF