চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মেসি-রোনালদো-নেইমার বিহীন চ্যাম্পিয়ন্স লিগের পর্দা উঠছে আজ

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর, ২০২৩ ৪:২৯ : অপরাহ্ণ

 

লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, নেইমার-বেনজেমা’দের মত একঝাঁক তারকাদের ছাড়াই আজ (১৯ সেপ্টেটম্বর) পর্দা উঠছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের। ‍গ্রুপ- এফে পিএসজি’র প্রতিদ্বন্দ্বিতা করবে বরুশিয়া ডর্টমুন্ড, গ্রুপ জি’তে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি’র প্রতিপক্ষ সার্বিয়ান ক্লাব রেড স্টার। আর ‘এইচ’ গ্রুপে বার্সেলোনার বিপক্ষে লড়বে রয়্যাল অ্যান্টওয়ার্প। সবগুলো ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

 

নিউ ক্যাসল ইউনাইটেড ও এসি মিলানকে নিয়ে এফ গ্রুপে মৃত্যুকূপে দাঁড়িয়ে প্যারিসের ক্লাব পিএসজি। হোঁচট খেলেই শেষ হয়ে যেতে পারে তাদের পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন।
জার্মান ক্লাবটির বিপক্ষে মাঠে নামার আগে শেষবারের মতো অনুশীলন করে নিয়েছেন কোচ লুইস এনরিখের শিষ্যরা। মেসি-নেইমারকে ছাড়াই শুরু করতে হবে নতুন মৌসুম। এই দুই তারকার সাথে এমবাপ্পেকে নিয়ে গড়া ক্লাবটির আক্রমণভাগ সবশেষ প্রতিযোগিতায়ও ব্যর্থ হয়েছিল। শেষ আট থেকে বিদায় নিতে হয় প্যারিসিয়ানদের। পিএসজি’র চ্যাম্পিয়ন্স লিগ মোহ ভালো বিষয় নয় বলে মন্তব্য করেছেন দলটির কোচ।

 

পিএসজি কোচ লুইস এনরিখে বলেন, কোনো কিছুর প্রতি মোহ কখনোই ভালো কিছু বয়ে আনে না। আমাদের অবশ্যই উচ্চাকাঙ্ক্ষা থাকতে হবে, তবে মোহ রাখা যাবে না। জীবনের প্রতিটি পদক্ষেপেই এর থেকে দূরে থাকতে হবে। মাঠে বল থাকবে একটাই। নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলার লক্ষ্য থাকবে আমাদের।

 

জি গ্রুপে কিছুটা সুবিধাজনক অবস্থায় বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। সার্বিয়ান ক্লাব রেড স্টারের বিপক্ষে নামার আগে শেষ মূহুর্তে নিজেদের ঝালিয়ে নিয়েছেন সিটিজেনরা। প্রিমিয়ার লিগে সাফল্য ধরে রাখলেও অজানা কারণে ইউরোপ সেরা হয়ে ওঠা হচ্ছিল না ম্যান সিটির। গত মৌসুমে সেই আক্ষেপ মিটিয়েছেন গার্দিওলার শিষ্যরা। তবে এই অর্জনকে কোনোভাবেই বিশেষ হিসেবে দেখছেন না সিটি বস।

 

সিটি কোচ গার্দিওলা বলেন, একবার করে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতা দলের সংখ্যা কিন্তু অনেক। শুধু তাই নয়, দুই-তিন-চার-পাঁচবার করে শিরোপা জেতা এমন বহু দলও আছে এই তালিকায়। সুতরাং এখানে আত্মতৃপ্তির সুযোগ নেই। আমাদের সাফল্য ধরে রেখে নিজেদের সেরা খেলাটাই উপহার দিতে চাই।

 

এইচ গ্রুপের খেলায় রয়্যাল অ্যান্টওয়ার্পের প্রতিপক্ষ বার্সেলোনা। বেশ কয়েক বছর ধরে নানা ইস্যুতে আলোচনায় আছে কাতালানরা। তবে সবকিছুকে পাশ কাটিয়ে খারাপ সময়টা পার করতে মরিয়া পুরো দল। যেকোনো পরিস্থিতিতে বার্সার লড়াই করার মানসিকতা আছে বলে মনে করেন কোচ জাভি হার্নান্দেজ।

 

বার্সেলোনা কোচ বলেন, আমাদের দল ইউরোপের যেকোনো প্রতিযোগিতার জন্য তৈরি আছে। এখন সেটা প্রমাণ করে দেখাতে হবে। কেবল মুখের কথায় কাজ হবে না, নিজেদের করে দেখাতে হবে। নতুন মৌসুমে লড়াই করার জন্য প্রস্তুতি নিয়েছি। আপাতত রাউন্ড অব সিক্সটিনে পৌঁছানোই আমাদের লক্ষ্য।

নতুন ফর্মেশনে শুরু হচ্ছে এবারের চ্যাম্পিয়ন্স লিগ। ৩২ দলের পরিবর্তে এই মওসুমে দলের সংখ্যা ৩৬। অংশগ্রহণকারী প্রতিটি দল খেলবে সিঙ্গেল লিগ পদ্ধতিতে।

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF