চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিসি ক্যামেরার আওতায় আসছে গোটা কক্সবাজার

প্রকাশ: ১৮ সেপ্টেম্বর, ২০২৩ ১১:১৩ : পূর্বাহ্ণ

 

অবশেষে সিসি ক্যামেরার আওতায় আসছে পর্যটন নগরী কক্সবাজার। অপরাধ দমন এবং দেশি বিদেশি পর্যটকদের নিরাপত্তায় প্রশাসনের এমন সিদ্ধান্ত। সমুদ্র সৈকত, হোটেল-মোটেল এবং সব সড়কে বসছে ২০০ সিসি ক্যামেরা। এতে স্বস্তি প্রকাশ করেছেন পর্যটকরা।

সমুদ্রের নীল জলরাশিতে পা ভেজাতে প্রতিদিন কক্সবাজারে ভিড় করেন অসংখ্য পর্যটক। উৎসব কিংবা ছুটির দিনে এ সংখ্যা বেড়ে যায় অনেক।

 

 

শুধু পর্যটক নয়, উখিয়া টেকনাফের রোহিঙ্গা শিবির ঘিরে পর্যটন নগরীতে বিদেশিদের আনাগোনাও থাকে প্রতিনিয়ত। এতো মানুষের নিরাপত্তা নিশ্চিতে হিমশিম অবস্থা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। এমন পরিস্থিতিতে অপরাধ দমন এবং পর্যটকদের নিরাপত্তায় পুরো কক্সবাজারকে সিসি ক্যামেরার আওতায় আনার সিদ্ধান্ত পুলিশের।

ট্যুরিস্ট পুলিশের ডিআইজি আবু কালাম সিদ্দিক বলেন, এখানে সব ধরনের ফেসিলিটি থাকবে। নাইট ভিশন ক্যামেরা থাকবে।

তিনি বলেন, ইনোভেটিভ আইডিয়া হিসেবে, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সির মাধ্যমে প্রতিটি ট্যুরিস্টকে কীভাবে নিরাপত্তা দেয়া যায়, সেই ব্যবস্থা আমরা করেছি।

 

 

এরমধ্যেই সমুদ্র সৈকতের বিভিন্ন পয়েন্টে বসেছে ৭৫টি সিসি ক্যামেরা। পর্যায়ক্রমে বসবে হোটেল মোটেল এবং প্রধান সড়কে।

গেল কয়েক বছরে খুন, ধর্ষণ, অপহরণ, ছিনতাইয়ের মতো একাধিক ঘটনায় আতঙ্কিত ছিলেন পর্যটকরা। প্রশাসনের এমন সিদ্ধাতে কিছুটা হলেও স্বস্তিতে তারা।

সিদ্ধান্ত অনুযায়ী, ট্যুরিস্ট পুলিশ, জেলা পুলিশ, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ এবং কক্সবাজার পৌরসভা এই ৪ সংস্থার অধীনে বসবে মোট ২৫০ সিসি ক্যামেরা।

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF