চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৩ সপ্তাহে সয়াবিনের দর সর্বনিম্ন

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ১০:২১ : পূর্বাহ্ণ

 

আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম আরও কমেছে। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) তেলবীজটির দর আরেক দফা হ্রাস পেয়েছে। এতে গত ৩ সপ্তাহের মধ্যে তা সর্বনিম্নে নেমে গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে প্রভাবশালী বাণিজ্যিক সংবাদমাধ্যম নাসডাকের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

 

 

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে চলতি গ্রীষ্মে গরম ও উষ্ণ আবহাওয়ায় সয়াবিনের উৎপাদন বাধাগ্রস্ত হয়নি। ফলে বিশ্ববাজারে সরবরাহ বৃদ্ধির জোরালো সম্ভাবনা জেগেছে। এতে পণ্যটির দরপতন ঘটেছে।

এদিন সিবিওটিতে সবচেয়ে সক্রিয় সয়াবিনের সরবরাহ মূল্য কমেছে ১ দশমিক ৫৯ শতাংশ। প্রতি বুশেলের দাম স্থির হয়েছে ১৩ ডলার ৪৭ সেন্টে।

কার্যদিবসের একপর্যায়ে যা ছিল ১৩ দশমিক  ৪০ ডলার। গত ২৩ আগস্টের পর যা সবচেয়ে কম। এর আগে বুশেলপ্রতি দাম নিষ্পত্তি হয় ১৩ ডলার ৫৫ সেন্টে।

যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের (ইউএসডিএ) কর্মকর্তারা জানিয়েছেন, প্রধান মার্কিন খাদ্যশস্য উৎপাদন অঞ্চলে (মধ্য-পশ্চিম) সয়াবিনের ভালো ফলন হয়েছে। ফলে রপ্তানি বৃদ্ধির প্রত্যাশা করা হচ্ছে।

 

 

সর্বোপরি, দক্ষিণ আমেরিকায় সয়াবিনের বাম্পার ফলনের আভাস মিলেছে। ওই অঞ্চলের শীর্ষ দুই উৎপাদনকারী দেশ আর্জেন্টিনা ও ব্রাজিলে ব্যাপক পরিমাণে সয়াবিন উৎপাদনের প্রত্যাশা করা হচ্ছে।

এতে তেলবীজটির বৈশ্বিক বাজার চাপে পড়েছে।সবমিলিয়ে গত সপ্তাহে ভোজ্যতেল তৈরির কাঁচামালটি দর হারিয়েছে ১ শতাংশেরও বেশি।

ব্যবসায়ীরা বলছেন, মঙ্গলবার সিবিওটিতে সয়াবিনের নিট বিক্রেতা ছিল কম্মোডিটি ফান্ড। বিক্রেতাও ছিল বিশ্ববিখ্যাত আর্থিক প্রতিষ্ঠানটি।

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF