চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২ সপ্তাহে স্বর্ণের দাম সর্বনিম্ন

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ১১:০০ : পূর্বাহ্ণ

 

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম আরও কমেছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) নিরাপদ আশ্রয় ধাতুটির দর গত ২ সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, বুধবার (১৩ সেপ্টেম্বর) মূল্যস্ফীতির উপাত্ত প্রকাশ করবে যুক্তরাষ্ট্র। এর আগে স্বর্ণে বিনিয়োগে সতর্ক অবস্থানে রয়েছেন বিনিয়োগকারীরা। এছাড়া দেশটির মুদ্রা ডলারের মান বেড়েছে। ফলে স্বর্ণের দরপতন ঘটেছে।

এদিন স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক স্বর্ণের মূল্য হ্রাস পেয়েঠে শূন্য দশমিক ৬ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১৯০৯ ডলার ৫০ সেন্টে। গত ২৫ আগস্টের পর যা সবচেয়ে কম।

একই কার্যদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের দাম নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৮ শতাংশ। আউন্সপ্রতি মূল্য নিষ্পত্তি হয়েছে ১৯৩২ ডলার ৬০ সেন্টে।

 

 

আরজেও ফিউচার্সের জ্যেষ্ঠ বাজার বিশ্লেষক বব হাবেরকর্ন বলেন, লোকজন বাজার থেকে বেরিয়ে আসছেন। মার্কিন মূল্যস্ফীতির তথ্য কেমন হয়, সেটা দেখার জন্য অপেক্ষা করছেন। কম দামে স্বর্ণ কিনছেন। কারণ, মূল্যবান ধাতুটির ভবিষ্যত নিয়ে নিশ্চিত হতে পারছেন না তারা।

চলতি কার্যদিবসেই ভোক্তা মূল্য সূচক (সিপিআই) তথ্য প্রকাশ করবে যুক্তরাষ্ট্র। ইউএস ফেডারেল রিজার্ভের (ফেড) সুদের বাড়ানো বা কমানো যা নির্ধারণ করে দেবে।

এর আগে ডলার ইনডেক্স ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। এতে অন্যান্য মুদ্রা ধারণকারীদের কাছে স্বর্ণ কেনা ব্যয়বহুল হয়ে পড়েছে।

 

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF