চট্টগ্রাম, শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩ , ৮ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

রোহিঙ্গাদের জন্য ৩০ লক্ষ পাউন্ড মানবিক সহায়তা ঘোষণা করেছে যুক্তরাজ্য

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ১০:১৬ : পূর্বাহ্ণ

 

কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় প্রায় ৪২ কোটি টাকার তহবিল প্রদানের ঘোষণা করেছেন যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিসের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন। খবর বাসস‌‌‌‌‌’র।

এ বিষয়ে বার্টন বলেন, আমি যুক্তরাজ্যের অবদান হিসেবে ইউএনএইচসিআর’কে আরও ৩,০০০,০০০ পাউন্ড সহায়তা ঘোষণা করতে পেরে আনন্দিত। এই অর্থ কক্সবাজার ও ভাসানচরের উদ্বাস্তুদের স্বাস্থ্যসেবা, বিশুদ্ধ পানি, স্বাস্থ্যবিধি এবং স্যানিটেশন পরিষেবা ও রান্নার জ্বালানি নিশ্চিত করতে সহায়তা করবে।

 

 

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই নতুন অর্থায়ন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর)-এর মাধ্যমে পরিচালিত হবে।

মঙ্গলবার পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপে যোগ দিতে তিনি ঢাকায় আসেন বার্টন। তিনি বলেন,
বলেন, আমরা এই সমস্যা মোকাবেলায় একটি দীর্ঘ মেয়াদী সমাধানের জন্য চাপ অব্যাহত রেখেছি, যা শরণার্থীদের নিরাপদে, স্বেচ্ছায় ও মর্যাদাপূর্ণভাবে মিয়ানমারে প্রত্যাবাসনে সক্ষম করবে। তবে সেখানে অনুকূল পরিস্থিতি সৃষ্টি না হওয়া পর্যন্ত যুক্তরাজ্য বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা ও আশ্রয়দাতা স্থানীয়দের প্রতি সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। ২০১৭ সাল থেকে যুক্তরাজ্য রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়দাতা বাংলাদেশী মানুষের সহায়তায় ৩৬৫ মিলিয়ন পাউন্ড (৫০০০ কোটি টাকার বেশি) প্রদান করেছে।

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF