চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-প্যারিসের মধ্যে দুইটি সমঝোতা চুক্তি সই

প্রকাশ: ১১ সেপ্টেম্বর, ২০২৩ ৩:৩৭ : অপরাহ্ণ

 

বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে দুইটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। এরমধ্যে একটি বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট এবং অন্যটি বাংলাদেশের নগর অবকাঠামো উন্নয়ন সংক্রান্ত। সোমবার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের উপস্থিতিতে চুক্তিপত্রে স্বাক্ষর হয়।

 

 

সমঝোতা স্মারক দুটি হলো:

 

১. বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ফ্রান্সের ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সির (এফডিএ) মধ্যে ‘ইমপ্রুভিং আরবান গভর্ন্যান্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রাম’ বিষয়ে একটি ক্রেডিট–সুবিধা চুক্তি।

 

২. বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) এবং ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস এসএএসের মধ্যে বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম–সম্পর্কিত সহযোগিতার বিষয়ে লেটার অব ইনটেন্ট (এলওআই)।

সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান ঢাকা সফররত ম্যাকরন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান। এরপর দুই দেশের মধ্যে চুক্তি দুটি হয়।

 

 

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, ভূ-রাজনৈতিক অস্থিরতা ও অর্থনৈতিক অনিশ্চয়তার প্রেক্ষাপটে বাংলাদেশের নীতি প্রণয়নের সার্বভৌমত্বকে সম্মান ও সমর্থন জানিয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্টের সাথে অত্যন্ত ফলপ্রসূ বৈঠক হয়েছে। যা আঞ্চলিক স্থিতিশীলতা ও বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখবে।

 

 

অন্যদিকে ইমানুয়েল ম্যাকরন বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে এক সাথে কাজ করতে চায় ফ্রান্স। সেই লক্ষ্যেই বিদ্যুৎ, স্যাটেলাইট ও অন্যান্য প্রযুক্তিগত ক্ষেত্রে সহযোগিতা করা হবে, যা দুই দেশের সম্পর্ক বৃদ্ধি করবে।

এর আগে, সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ফ্রান্সের প্রেসিডেন্ট। আর ঘুরে দেখেন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর।

 

 

সূত্র –যমুনা নিউজ

Print Friendly and PDF