চট্টগ্রাম, রোববার, ১৪ এপ্রিল ২০২৪ , ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুপার থালায় সোনার চামচে বিশ্বনেতারা খাবেন ভারতে

প্রকাশ: ৮ সেপ্টেম্বর, ২০২৩ ৩:৩৫ : অপরাহ্ণ

 

ভারতে শুরু হচ্ছে শক্তিশালী অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ শীর্ষ সম্মেলনের ১৮তম আসর। কয়েক মাসের নজিরবিহীন প্রস্তুতির পর দুদিনব্যাপী এই সম্মেলন হতে যাচ্ছে ৯-১০ সেপ্টেম্বর রাজধানী নয়াদিল্লিতে। এতে যোগ দেবেন ২০টি দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ আমন্ত্রিত কয়েকটি জোট ও দেশের শীর্ষ নেতারা। বিশ্বনেতাদের সম্মানে আয়োজনের কমতি নেই ভারতে। আতিথেয়তার মধ্যে রয়েছে পাঁচ তারকা হোটেল, কড়া নিরাপত্তা, রাস্তাঘাটে বর্ণিল সাজসজ্জাসহ ঐতিহ্যবাহী আয়োজন। খাদ্যতালিকাতেও রয়েছে বৈচিত্র ও ভিন্নতা। তবে সবচেয়ে বেশি চমক এনেছে খাবার পরিবেশনের থালাবাসন। ভারতের ঐতিহ্যবাহী ‘রুপার থালা ও সোনার চামচে’ খাবার খাবেন আমন্ত্রিত অতিথিরা। এর মাধ্যমে সোনালি যুগের সেই রাজা-বাদশাহদের সংস্কৃতি ও ঐতিহ্য বিশ্ববাসীর সামনে তুলে ধরবে ভারত। ‘আইরিস জয়পুর’ নামে একটি কোম্পানি এসব আসবাব তৈরি করছে।

সম্মেলন উপলক্ষে দুই শতাধিক কারিগর প্রায় ১৫ হাজার রুপার পাত্রে হস্তশিল্পের নিপুণ সূচিকর্ম দেখিয়েছে। ক্রোকারিজ সেটগুলোতে ভারতের সমৃদ্ধ ঐতিহ্যের পাশাপাশি জাতীয় পাখি, ময়ূরের কারুকার্য অন্তর্ভুক্ত করা হয়েছে। এ নকশাগুলো প্রায়ই অতিথিদের আকর্ষণ করে। মূল্যবান এ তৈজসপত্রগুলো বিলাসবহুল হোটেল তাজসহ আরও ১১টি হোটেলে পৌঁছে দেওয়া হচ্ছে।

 

 

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে-কে দেয়া সাক্ষাৎকারে ক্রোকারিজ কোম্পানির মালিক রাজীব এবং তার ছেলে বলেছেন, তিন প্রজন্ম ধরে এমন সব পাত্রগুলো তৈরি করে আসছেন তারা। তাদের লক্ষ্য বিদেশি দর্শকদের খাবার টেবিলে ভারতের ঐতিহ্যকে তুলে ধরা। এই পাত্রগুলো জয়পুর, উদয়পুর, বারানসি এবং এমনকি কর্নাটকের জটিল শৈল্পিকতা বহন করে।
এর আগে, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যখন ভারত সফর করেছিলেন— তাকে এ কোম্পানির পাত্রেই খাবার পরিবেশন করা হয়। ওবামা সেগুলো দেখে এতটাই মুগ্ধ হয়েছিলেন, তিনি এই পাত্রগুলোর কিছু তার সঙ্গেও নিয়ে গিয়েছিলেন।

 

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF