চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকায় মনোনয়ন পেয়েছেন যারা

প্রকাশ: ৭ সেপ্টেম্বর, ২০২৩ ১১:৩৫ : পূর্বাহ্ণ

অবশেষে ঘোষিত হলো ব্যালন ডি’অর পুরস্কারের প্রাথমিক তালিকা। ২০২২-২৩ মৌসুমের ব্যালন ডি’অর জয়ের তালিকায় বিশ্বের সেরা ফুটবলাররা থাকলেও সেই তালিকায় জায়গা হয়নি পর্তুগালের তারকা ফুটবলার রোনালদোর। বুধবার (৬ সেপ্টেম্বর) ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকায় মনোনয়ন পাওয়া বিভিন্ন দেশের মোট ৩০ জন ফুটবলারের নাম প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

 

ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকা করার ক্ষেত্রে প্রাধান্য দেয়া হয়েছে ২০২২ বিশ্বকাপের পারফরম্যান্স ও ক্লাব পারফরম্যান্স। কাতার  বিশ্বকাপজয়ী লিওনেল মেসি সেই তালিকায় আছেন প্রত্যাশিতভাবেই। এবারও এই খেতাব জয়ের দৌড়ে তিনি বেশ এগিয়ে আছেন।

জাতীয় দলের জার্সিতে বড় কোনো পারফরম্যান্স না থাকলেও ক্লাব পর্যায়ে দুর্দান্ত পারফরম্যান্স করে প্রাথমিক তালিকায় জায়গা করে নিয়েছেন আর্লিং হালান্ড। ম্যানচেস্টার সিটির ট্রেবল জয়ের পেছনে নরওয়েজীয় তারকা এই ফুটবলার বেশ বড় ভূমিকা রেখেছেন।  প্রাথমিক তালিকায় আছেন বিশ্বকাপে গোল্ডেন বুট জেতা কিলিয়ান এমবাপ্পেও।

 

মেসি, এমবাপ্পে থাকলেও ৩০ জনের তালিকায় নাম নেই রোনালদো ও নেইমারের। ব্রাজিলের এই তারকা ফুটবলার গত মৌসুমেও ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকায় ছিলেন না। অন্যদিকে, পাঁচবার ব্যালন ডি’অর জেতা রোনালদো ২০ বছর পর বাদ পড়েছেন তালিকা থেকে।

 

ব্যালন ডি’অরের জন্য প্রাথমিকভাবে মনোনীত ৩০ জনের তালিকা       

ভিক্টর ওসিমেন, কিলিয়ান এমবাপ্পে, লুকা মদ্রিচ, হ্যারি কেইন, রবার্ট লেভান্ডোভস্কি, আন্তোনিও গ্রিজমান, লাউতারো মার্তিনেজ, লিওনেল মেসি, রদ্রি, মার্টিন ওডেগার্ড, আর্লিং হল্যান্ড, ইকাই গুনদোয়ান, হুলিয়ান আলভারেজ, ইয়সিন বোনো, ভিনিসিউস জুনিয়র, করিম বেনজেমা, মোহামেদ সালাহ, জামাল মুসিয়ালা, গাভার্দিওল, আন্দ্রে ওনানা, কোলো মুয়ানি, জুড বেলিংহ্যাম, ডি ব্রুইনা, বার্নার্দো সিলভা, বুকায়ো সাকা, এমি মার্টিনেজ, নিকো বারেল্লা, রুবেন দিয়াস, খবিচা কভারাসখেলিয়া, কিম মিন-জে।

Print Friendly and PDF