চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ

প্রকাশ: ৬ সেপ্টেম্বর, ২০২৩ ২:৪৮ : অপরাহ্ণ

দেশের সবচেয়ে বড় ইউরিয়া সার কারখানা যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিডেট উৎপাদন বন্ধ ঘোষণা করেছে। জামালপুরের সরিষাবাড়ীতে অবস্থিত এ কারখানায় গ্যাস সংকটের কারণে কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

ঘোড়াশাল-পলাশ ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার স্বার্থে যমুনা সার কারখানার গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্র নিশ্চিত করেছে।

জানা গেছে, সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুর থেকে গ্যাসের চাপ কমতে থাকে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে হঠাৎ কারখানার ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়।

 

 

যমুনা সারকারখানা ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক (প্রশাসন) দেলোয়ার হোসেন জানান, কারখানায় নিরবচ্ছিন্ন উৎপাদনের জন্য দৈনিক প্রায় ৪২ থেকে ৪৩ পিএসআই গ্যাসের চাপ প্রয়োজন। এ চাপ ৯ পিএসআইয়ে নেমে এলে উৎপাদন সম্ভব হয় না। গ্যাস স্বল্পতায় সোমবার দুপুর থেকেই উৎপাদন ব্যাহত হচ্ছিল। মঙ্গলবার দুপুরে ইউরিয়া উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়।

 

 

কারখানা সূত্রে জানা গেছে, কেপিআই-১ মানসম্পন্ন বিসিআইসির যমুনা সার কারখানাটি ১৯৯০ সালে উপজেলার পোগলদিঘা ইউনিয়নের তারাকান্দিতে প্রতিষ্ঠিত হয়। শুরুতে যমুনা সার কারখানার দৈনিক উৎপাদন ক্ষমতা ছিল ১৭০০ মেট্রিক টন। কিন্তু বিভিন্ন সময় গ্যাস সংকট এবং বিভিন্ন যান্ত্রিক দুর্বলতায় এখন তা কমে ১২০০ থেকে ১৪০০ মেট্রিক টনে নেমে এসেছে।

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF