চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঁচা মরার ম্যাচ ব্যাটিংয়ে শ্রীলঙ্কা, দেখে নিন দু’দলের একাদশ

প্রকাশ: ৫ সেপ্টেম্বর, ২০২৩ ৩:৪২ : অপরাহ্ণ

এশিয়া কাপে ‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে সুপার ফোরে কোয়ালিফাই করার ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টসে জিতে শুরুতে ব্যাটিং বেছে নিয়েছে শ্রীলঙ্কা। সুপার ফোর নিশ্চিতে ম্যাচটি দু’দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি দেখাবে গাজি টিভি ও টি স্পোর্টস।

 

 

এশিয়া কাপের সুপার ফোরের চার দলের মাঝে তিন দলের অবস্থান নিশ্চিত। পরিস্থিতি অনুযায়ী, ‘বি’ গ্রুপ থেকে সুপার ফোর নিশ্চিত করেছে আসরের বড় দুই দল পাকিস্তান এবং ভারত। ‘এ’ গ্রুপ থেকে অবশ্য এত সহজেই নিষ্পত্তি হচ্ছে না ঘটনার। আজ গ্রুপের শেষ ম্যাচের আগেও আছে লম্বা সমীকরণের মারপ্যাঁচ।

 

শ্রীলঙ্কা আজকের ম্যাচটিতে জয় কিংবা অল্প ব্যবধানে হারলেও শেষ চারে চলে যাবে। যেহেতু তারা আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছে। আর আফগানদের জন্য জয়ের পাশপাশি সমীকরণও মেলাতে হবে।

আফগানদের সামনে সমীকরণটা এমন যে, শ্রীলঙ্কা প্রথমে ব্যাটিং করে যে লক্ষ্য দিবে আফগানিস্তানকে সেটি ৩৫ ওভারের মধ্যে করতে হবে। আর যদি লঙ্কানরা ৩০০ রান বা তার বেশি করে তাহলে ৩৫-৩৮ ওভারের মধ্যে করলেও চলবে। যদি সেটি করতে ব্যর্থ হয় হাশমতউল্লাহ শাহিদীর দল তাহলে জয় পেলেও শেষ চারে তারা যেতে পারবে না।

 

 

অপরদিকে আফগানিস্তান প্রথমে ব্যাটিংয়ে নেমে যত রানই করবে, শ্রীলঙ্কাকে কমপক্ষে ৬০-৭০ রান আগে আটকে রাখতে হবে। তাহলে রানরেট এবং পয়েন্ট ব্যবধানে এগিয়ে শেষ চার নিশ্চিত হবে রশিদ-নবিদের। এছাড়া এই সমীকরণের বাইরে গিয়ে দলটি জয় পেলেও শেষ চারে যাবে দাসুন শানাকার দল।

গত ১০ মাসে ওয়ানডেতে দুই দল ৬ বার মুখোমুখি হয়েছে, এর একটি ম্যাচ বৃষ্টিতে শেষ হতে পারেনি। বাকি ৫ ম্যাচের ২টিতে জিতেছে আফগানিস্তান, ২টিই শ্রীলঙ্কার মাটিতে। লঙ্কানদের নড়বড়ে বোলিং লাইনআপের বিপক্ষে তাই জয়ের স্বপ্নটাই দেখছে আফগানরা।

 

 

শ্রীলঙ্কা একাদশ
পাতুম নিসাঙ্কা, দিমুথ করুনারত্নে, কুশল মেন্ডিস (উইকেটকিপার), সাদিরা সামারাবিক্রমা, চরিত আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দাসুন শানাকা (অধিনায়ক), দুনিথ ওয়েলালাগে, মাহেশ থিকশানা, কাসুন রাজিতা ও মাতিশা পাতিরানা।

 

আফগানিস্তান একাদশ
রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমত উল্লাহ শাহিদী, নাজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব, করিম জানাত, রশিদ খান, মুজিব উর রহমান ও ফজল হক ফারুকী।

 

Print Friendly and PDF