চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জেট ফুয়েলের দাম বৃদ্ধি নিয়ে শঙ্কা: প্রভাব পড়ছে যাত্রীদের ওপর

প্রকাশ: ৫ সেপ্টেম্বর, ২০২৩ ১১:০৭ : পূর্বাহ্ণ

উড়োজাহাজের জ্বালানি বা জেট ফুয়েলের অস্বাভাবিক দাম নিয়ে শঙ্কিত দেশীয় এয়ারলাইন্সগুলো। টিকিটের দাম বাড়িয়ে তোলা হচ্ছে অতিরিক্ত খরচ। ফলে জ্বালানির দাম বৃদ্ধির প্রভাব পড়ছে যাত্রীদের ওপর। এতে অভ্যন্তরীণ রুটে যাত্রী হারাচ্ছে এয়ারলাইন্সগুলো।

 

 

মূলত, স্থানীয় এয়ারলাইনসগুলোকে বিশ্ববাজারের চেয়ে দেশে বরাবরই বেশি দামে জেট ফুয়েল কিনতে হয়। এছাড়া, ভ্যাট প্রদানের ক্ষেত্রেও রয়েছে বৈষম্যের অভিযোগ।

নভোএয়ারের ব্যবস্থাপনা পরিচালক মো. মফিজুর রহমান বলেন, যুদ্ধের নাম দিয়ে আমাদের এখানে জ্বালানির তেলের দাম খুব বাড়ানো হয়েছিল। পরে আমাদের জোরালো দাবির মুখে কিছুদিন কমানোও হয়েছিল। কিন্তু আবারও দাম বাড়িয়ে ফেলা হয়। যদিও বিশ্ব বাজারে দাম বাড়েনি। বেশিরভাগ দেশেই ভ্যাট-ট্যাক্স নেই জ্বালানি তেলের ওপর। যেখানে আছে, তা-ও খুব কম। কিন্তু আমাদের এখানে দুইটিই খুবই বেশি।

 

 

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মুখপাত্র কামরুল ইসলাম বলেন, আন্তর্জাতিক বাজারের দাম অনুযায়ী যদি স্থানীয় এয়ারলাইন্সের জন্য জেট ফুয়েলের মূল্য রাখা হয়, তাহলে যাত্রী বাড়বে। আর আকাশপথ আরও সুরক্ষিত হওয়ার সুযোগ আছে।

ফ্লাইট পরিচালনায় ৫০ থেকে ৫৫ ভাগ খরচই হয় জ্বালানি খাতে। গত ২৭ মাসে জেট ফুয়েলের দাম বেড়েছে ১৮ দফা। চলতি বছরই বাড়ানো হয়েছ আটবার।

মো. মফিজুর রহমান বলেন, টাকা অগ্রিম দিয়েই তেল নিতে হয়। একদিকে জ্বালানি তেলের বিশ্ববাজারের দামের সাথে তফাৎ বেশি এবং আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইটে বিরাট অসামজস্য রয়েছে। এছাড়া, সরকারি ও বেসরকারি এয়ারলাইন্সেও অসামজস্য আছে।

 

 

এভিয়েশন বিশেষজ্ঞ ওয়াহিদুল আলম বলেন, স্থানীয় এয়ারলাইন্সগুলোকে বিদেশিদের চেয়ে বেশি টাকায় জ্বালানি তেল কিনতে হচ্ছে। আবার ভ্যাট দিতে হচ্ছে। বিদেশি এয়ারলাইন্সগুলোকে যদি ভ্যাট দিতে না হয়, তাহলে দেশি এয়ারলাইন্সগুলো কেন দিবে? জ্বালানি তেলের দাম যতক্ষণ না পর্যন্ত সহনীয় পর্যায়ে আসবে না, ততদিন পর্যন্ত এদের টিকে থাকা মুশকিল হবে।

দেশের বেসরকারি এয়ারলাইন্স সূত্রগুলো বলছে, ২ বছরে পরিচালনা খরচ বেড়েছে দ্বিগুণ। আর এই বাড়তি খরচ তুলতে যাত্রীদের ওপর চাপ বাড়ছে। কেউ কেউ ৩ গুণ পর্যন্ত বাড়িয়েছে টিকিটের দাম।

 

 

সূত্র: যমুনা  নিউজ

Print Friendly and PDF