চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চার বছর পর ওয়ানডেতে মুখোমুখি ভারত-পাকিস্তান

প্রকাশ: ২ সেপ্টেম্বর, ২০২৩ ৩:০৪ : অপরাহ্ণ

চার বছরের বেশি সময় পর আবারও ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। এশিয়া কাপে তৃতীয় ম্যাচে আজ মুখোমুখি হবে বিশ্ব ক্রিকেটের দুই পরাশক্তি। নিজেদের প্রথম ম্যাচে বিশাল জয় দিয়ে এশিয়া কাপ শুরু করে পাকিস্তান। অপর দিকে আসরে প্রথমবারের মতো খেলতে নামছে ভারত।

মর্যাদার লড়াইয়ে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না দল দু’টি। শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে শুরু হবে ভারত-পাকিস্তান মহারণ।

 

 

২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিল উপমহাদেশের দুই দল ভারত-পাকিস্তান। সে বছরের ১৬ জুন ইংল্যান্ডের ম্যানচেষ্টারে অনুষ্ঠিত ম্যাচটি বৃষ্টি আইনে ৮৯ রানে জিতেছিল ভারত।

এরপর ওয়ানডে ফরম্যাটে না হলেও এ সময়ে  টি-টোয়েন্টি ফরম্যাটে চারবার মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। দু’বার করে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের মঞ্চে । এরমধ্যে সমান দু’বার করে জয় ও হারের স্বাদ পেয়েছে দল দু’টি।

এবারের এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান ও নেপাল। মুলতানে নিজেদের মাঠে নেপালকে উড়িয়ে দেয় পাকিস্তান। অধিনায়ক বাবর আজম ও ইফতিখার আহমেদের জোড়া সেঞ্চুরিতে রেকর্ড ২৩৮ রানে জয় তুলে নেয় পাকিস্তান।

 

 

রান বিবেচনায় এশিয়া কাপের ইতিহাসে এটি পাকিস্তানের সবচেয়ে বড় জয়। এর আগে ২০০০ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ২৩৩ রানে জয় পেয়েছিল পাকিস্তান।

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩২ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। এরমধ্যে ভারতের জয় ৫৫টিতে, পাকিস্তানের জয় ৭৩টিতে। ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়।

 

এশিয়া কাপে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে সর্বমোট ১৬বার দেখা হয় ভারত ও পাকিস্তানের। এরমধ্যে ১৩ ওয়ানডেতে ৭টিতে জিতেছে ভারত, ৫টি জিতে পাকিস্তান ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি সংস্করনে ৩বারের দেখায় ২বার ভারত ও ১বার জয় পায় পাকিস্তান।

গেল বছরের অক্টোবরে সর্বশেষ মুখোমুখি হয়েছিলো ভারত-পাকিস্তান। অস্ট্রেলিয়ার মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের ওই ম্যাচে কোহলির মহাকাব্যিক ৫৩ বলে অপরাজিত ৮২ রানের ইনিংসের সুবাদে ৪ উইকেটে জিতেছিল ভারত।

 

Print Friendly and PDF