চট্টগ্রাম, সোমবার, ১৭ জুন ২০২৪ , ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আজ থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত সুন্দরবন

প্রকাশ: ১ সেপ্টেম্বর, ২০২৩ ৫:৩৭ : অপরাহ্ণ

তিন মাস পর পর্যটক, জেলে ও বনজীবীদের জন্য খুলেছে সুন্দরবনের দুয়ার। শুক্রবার (পহেলা সেপ্টেম্বর) সকাল থেকে পশ্চিম সুন্দরবনের বুড়িগোয়ালিনী ফরেস্ট ক্যাম্প থেকে পাস (বনবিভাগের অনুমতিপত্র) নিয়ে সুন্দরবনের যেতে শুরু করেছেন বনজীবীরা।

 

 

জীববেচিত্র্যে ভরপুর বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন। এখানে রয়েল বেঙ্গল টাইগার, হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী, ৩৩৪ প্রজাতির গাছপালা, ১৬৫ প্রজাতির শৈবাল, ১৩ প্রজাতির অর্কিড ও ৩০০ প্রজাতির পাখি রয়েছে। মাছ ও বন্যপ্রাণীর বংশবৃদ্ধি, বিচরণ এবং প্রজনন কার্যক্রমের সুরক্ষায় প্রতি বছরের জুন-জুলাই-আগস্ট এই তিন মাস সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা থাকে। শুক্রবার এবারের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। আজ থেকেই বনে প্রবেশ করতে পারছেন পর্যটকরা। আর বনের ওপর নির্ভরশীল জেলেরাও যাচ্ছেন তাদের জীবিকার অন্বেষণে।

 

 

এবার সুন্দরবনের পরিবেশ রক্ষা ও জীববৈচিত্র সংরক্ষণে নতুন উদ্যোগ নিয়েছে বন কর্তৃপক্ষ। পানির বোতল, চিপসের প্যাকেটের মতো সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

সুন্দরবন পশ্চিম বনবিভাগের সহকারী বন সংরক্ষক ইকবাল হোছাইন চৌধুরী বলেন, আজ সকাল থেকে থেকে সুন্দরবনে জেলে ও পর্যটকদের জন্য পারমিট দেওয়া শুরু হয়েছে। টানা তিন মাস মাছ ধরা ও পর্যটক প্রবেশ বন্ধ থাকায় সুন্দরবনে মাছের পরিমাণ ও বন্যপ্রাণীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি সমৃদ্ধ হয়েছে বনজসম্পদ।

তিনি বলেন, ট্যুর অপারেটর ও পর্যটকরা যেন সুন্দরবন কোনোভাবেই যাতে প্লাস্টিক জাতিয় পণ্য নিয়ে বনে প্রবেশ না করে সেটি লক্ষ্য রাখা হবে। বনকে সুরক্ষিত রেখেই পর্যটন ব্যবসায়ীদের ট্যুর অপারেট করার নিদের্শনা দেওয়া হয়েছে।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF