চট্টগ্রাম, রোববার, ২৩ জুন ২০২৪ , ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সাড়া মিলছে সর্বজনীন পেনশন স্কিম আবেদনে

প্রকাশ: ৩১ আগস্ট, ২০২৩ ২:৪৯ : অপরাহ্ণ

 সরকারের সর্বজনীন পেনশন স্কিমে দেশের সাধারণ মানুষের মধ্যে বিপুল সাড়া জেগেছে। দেশের উত্তরের জেলা গুলোয় অনেক মানুষই এ পেনশন স্কিমের আওতায় আসছেন। বৃদ্ধ বয়সে পেনশনের টাকায় দৈনন্দিন প্রয়োজন মেটাতে পারবেন এই আশায় খুশি তারা। এদিকে, প্রশাসনও প্রান্তিক জনগোষ্ঠীকে এ পেনশনের আওতায় আনতে প্রচারণা চালাচ্ছেন।

 

 

বাংলাদেশে প্রথমবারে চালু হয়েছে সর্বজনীন পেনশন স্কিম। এর মাধ্যমে সরকারি চাকরির বাইরে থাকা মানুষ পেনশন সুবিধার অন্তর্ভুক্ত হল। বৃদ্ধ বয়সে মানুষ যাতে স্বস্তি আর নিরাপদে জীবনযাপন করতে পারে সেই লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিম ঘোষণা করেছেন। চার ধরনের পেনশন স্কিমে অংশগ্রহণ করতে পারবেন মানুষ।

 

 

দেশের উত্তরের জেলা লালমনিরহাটের অনেকেই এই পেনশন স্কিমের আওতায় আসছেন। তাদের উপার্জিত অর্থ থেকে সঞ্চয় করে বৃদ্ধ বয়সে নিশ্চিত জীবন কাটাতে চান তারা। তাই পেনশন স্কিমের আওতায় আসতে পেরে লালমনিরহাটের ক্ষুদ্র ব্যবসায়ী থেকে শুরু করে  শ্রমজীবী ও সাধারণ মানুষ খুশি।

সব শ্রেণি পেশার মানুষকে পেনশন স্কিমের আওতায় আনতে সভা, সেমিনার করাসহ নানাবিধ প্রচারণা চালাচ্ছে জেলা প্রশাসক মোহাম্মদ উল্যাহ।

 

 

এদিকে, নীলফামারীতে সর্বজনীন পেনশন স্কীমের নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে জেলা প্রশাসন কার্যালয় প্রাঙ্গনে।  সাধারণ মানুষ সেখানে গিয়ে এই স্কীম সম্পর্কে জানছেন, এবং নিবন্ধন করছেন।

প্রান্তিক মানুষের কাছে পেনশন সুবিধা পৌঁছে দিতে ইউনিয়ন পর্যায়ে সব ডিজিটাল সেন্টারে নিবন্ধন কার্যক্রম চলবে বলে জানালেন, নীলফামারীর জেলা প্রশাসক  পঙ্কজ ঘোষ।

দেশের সব শ্রেণি পেশার মানুষকে পেনশন স্কিমে অন্তর্ভূক্ত হওয়ার আহবান জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF