চট্টগ্রাম, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ , ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ

প্রকাশ: ৩১ আগস্ট, ২০২৩ ১০:০০ : পূর্বাহ্ণ

এবার ভারতে হু হু করে বৃদ্ধি পাচ্ছে পেঁয়াজের দাম। শুধু গত ১৫ দিনেই দেশটিতে রান্নাঘরের প্রধান পণ্যটির দর কেজিতে দ্বিগুণ বেড়েছে। এখন যা ৪০ থেকে ৪৫ রুপিতে বিক্রি হচ্ছে। সপ্তাহ দুয়েক আগে তা ছিল ২০ থেকে ২৫ রুপি।

ভারতীয় শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, বৈরি আবহাওয়ায় ভারতের শীর্ষ সরবরাহকারী মহারাষ্ট্রে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে সরবরাহ ব্যবস্থায় বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। তাই মসলাজাতীয় পণ্যটির দাম বাড়ছে।

আগামী সেপ্টেম্বর নাগাদ পেঁয়াজের দাম আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ব্যবসায়ী ও পাইকারি বিক্রেতারা। তারা মনে করেন, ওই সময় আসতে আসতে প্রতি কেজির দর ৬০ থেকে ৭০ রুপিতে গিয়ে ঠেকবে।

ব্যবসায়ীরা জানান, ডিসেম্বরে রবি শস্য চাষাবাদ করা হয়। আর এপ্রিলে তা সংগ্রহ করা হয়। কিন্তু এবার তীব্র তাপপ্রবাহ এবং অনিয়মিত বৃষ্টিপাতে ফসলের ক্ষতি হয়েছে। ইতোমধ্যে সরবরাহ চেইন ভেঙে পড়তে শুরু করেছে। ফলে নির্ধারিত সময়ে ডেলিভারি পাচ্ছেন না ক্রেতা-বিক্রেতারা।

 

 

তাদের দাবি, বর্তমানে প্রতিদিন ৩০ থেকে ৩৫ ট্রাক পেঁয়াজ সরবরাহ করা হচ্ছে। অথচ ২০ দিন আগে তা ছিল ৪৫ ট্রাক।

দুবাগগা মান্ডির ব্যবসায়ী আরসলান সিদ্দিকী বলেন, রপ্তানিতে বাড়তি শুল্ক আরোপের প্রতিবাদে নাসিক, নাগপুর ও মহারাষ্ট্রের অন্যান্য অংশে ব্যবসায়ীরা ধর্মঘট করছেন। ফলে পেঁয়াজের দাম বেড়েছে।

সীতাপুর এলাকার গৃহিণী সোনম জয়সওয়াল বলেন, এভাবে মূল্য বাড়তে থাকলে আমরা চলবো কীভাবে?

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF