চট্টগ্রাম, শনিবার, ২৭ জুলাই ২০২৪ , ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পর্যটকদের জন্য সুন্দরবনের দুয়ার খুলছে কাল

প্রকাশ: ৩১ আগস্ট, ২০২৩ ৩:১১ : অপরাহ্ণ

টানা তিন মাস বন্ধ থাকার পর পর্যটক, বনজীবী ও মৎস্যজীবীদের জন্য খুলে দেওয়া হচ্ছে সুন্দরবন। শুক্রবার (পহেলা সেপ্টেম্বর) শেষ হচ্ছে সুন্দরবনে প্রবেশের নিষেধাজ্ঞা।

ইতোমধ্যে নিষেধাজ্ঞার বন বিভাগের কাছ থেকে পাস-পারমিট নিয়ে সুন্দনবনে প্রবেশে সব প্রস্তুতি শেষ করেছেন ট্যুর অপারেটরসহ বনজীবী ও জেলেরা। ইকো কটেজগুলোও প্রস্তুতি নিচ্ছে পর্যটক বরণের।

এবার সুন্দরবনের পরিবেশ রক্ষা ও জীববৈচিত্র সংরক্ষণে নতুন উদ্যোগ নিয়েছে বন কর্তৃপক্ষ। পানির বোতল, চিপসের প্যাকেটের মতো সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

 

 

পশ্চিম সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড. মো. আবু নাসের মোহসিন বলেন, শুক্রবার থেকে সুন্দরবনে জেলে ও পর্যটকদের জন্য পারমিট দেওয়া শুরু হবে। এজন্য নির্ধারিত স্টেশনগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। জেলে ও পর্যটকরা পহেলা সেপ্টেম্বর থেকে সুন্দরবনে প্রবেশ করতে পারবেন।

 

 

তিনি বলেন, প্লাস্টিক বন্ধে এবার কঠোর পদক্ষেপ নেওয়া হয়েছে। বনের অভ্যন্তরে পানি ও স্থলভাগে যাতে সিঙ্গেল ইউজ প্লাস্টিক, পলিথিন ও অপচনশীল দ্রব্য ফেলতে না পারে সেজন্য সুন্দরবনে দায়িত্বপালনকারী কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। রাখা হয়েছে জরিমানার বিধান।

 

 

উল্লেখ্য, জীববেচিত্র্যে ভরপুর বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবন। এখানে রয়েল বেঙ্গল টাইগার, হরিণসহ ৩৭৫ প্রজাতির বন্যপ্রাণী, ৩৩৪ প্রজাতির গাছপালা, ১৬৫ প্রজাতির শৈবাল, ১৩ প্রজাতির অর্কিড ও ৩০০ প্রজাতির পাখি রয়েছে। মাছ ও বন্যপ্রাণীর বংশবৃদ্ধি, বিচরণ এবং প্রজনন কার্যক্রমের সুরক্ষায় প্রতি বছরের জুন-জুলাই-আগস্ট এই তিন মাস সুন্দরবনে প্রবেশে নিষেধাজ্ঞা থাকে। এবারও এর ব্যতিক্রম হয়নি।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF