চট্টগ্রাম, বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪ , ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যাম্পিয়ন্স লিগের ড্র আজ, খেলবে কোন কোন দল

প্রকাশ: ৩১ আগস্ট, ২০২৩ ৩:২৫ : অপরাহ্ণ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসরে এবার পাচ্ছে না সর্বকালের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসিকেও। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক ইউরোপ ছেড়ে পাড়ি জমিয়েছেন যুক্তরাষ্ট্রে। এবার থাকছে না ব্রাজিলিয়ান তারকা নেইমার, করিম বেনজেমারাও।

অবশ্য মেসি-রোনালদো-নেইমারদের জন্য থমকে নেই ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে বড় আসর। বরং এমবাপ্পে, হলান্ড, ভিনিসিউস, বেলিংহাম এবং রদ্রিগোর হাত ধরে ভিন্ন মাত্রা পেয়েছে চ্যাম্পিয়ন্স লিগের উত্তাপ। আজ অনুষ্ঠিত হবে ২০২৩-২৪ মৌসুমের ড্র। বৃহস্পতিবার (৩১ আগস্ট) মোনাকোর গ্রিমালদি ফোরামে বাংলাদেশ সময় রাত ১০ টায় অনুষ্ঠিত হবে ড্র। ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে মাঠের লড়াই।

৩২ দলের এই টুর্নামেন্টে ইতোমধ্যে সকল দল নিশ্চিত হয়ে গেছে। এবার সব দলকে নিয়ে অনুষ্ঠিত হবে ড্র। যেখানে ৩২ দল ৮টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। ড্রতে দলগুলোকে চারটি পট বা পাত্রে ভাগ করা হবে। কারা কোন পটে থাকবে, সেটি নির্ধারিত হবে আজ।

 

সরাসরি সুযোগ পাওয়া ২৬ দল

ইংল্যান্ড : আর্সেনাল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড ও নিউক্যাসল
স্পেন : আতলেতিকো মাদ্রিদ, বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, সোসিয়েদাদ ও সেভিয়া
জার্মানি : বায়ার্ন, ডর্টমুন্ড, লাইপজিগ ও ইউনিয়ন বার্লিন
ইতালি : ইন্টার মিলান, লাৎসিও, এসি মিলান ও নাপোলি
ফ্রান্স : লাঁস ও পিএসজি
পর্তুগাল : বেনফিকা ও পোর্তো
নেদারল্যান্ডস : ফেইনুর্ড
অস্ট্রিয়া : সালজবুর্গ
স্কটল্যান্ড : সেল্টিক
সার্বিয়া : রেড স্টার বেলগ্রেড
ইউক্রেন : শাখতার দোনেৎস্ক

প্লে-অফে থেকে আসছে যারা

সুইজারল্যান্ড : ইয়াং বয়েজ
বেলজিয়াম : অ্যান্টওয়ার্প
ডেনমার্ক : কোপেনহেগেন
তুরস্ক : গালাতাসারাই
নেদারল্যান্ডস : পিএসভি
পর্তুগাল : ব্রাগা

 

২০২৩-২৪ মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ড্র’তে দলগুলো থাকবে মোট চারটি পটে বা পাত্রে। গ্রুপ পর্বের ড্রয়ে নিয়ম অনুযায়ী ১ নম্বর পটে রাখা হয়েছে ম্যানচেস্টার সিটি, সেভিয়া, বার্সেলোনা, নাপোলি, বায়ার্ন মিউনিখ, পিএসজি, বেনফিকা ও ফেইনুর্ডকে। মূলত যে দলগুলো ইউরোপিয়ান চ্যাম্পিয়ন এবং লিগ শিরোপা জিতেছে তাদেরকেই এই পটে রাখা হয়েছে।

২ থেকে ৪ নম্বর পটের দলগুলো নির্ধারিত হবে উয়েফার ক্লাব কো এফিশিয়েন্ট র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে। সে অনুযায়ী দুই নম্বর পটে আছে রিয়াল মাদ্রিদ, ম্যান ইউনাইটেড, ইন্টার মিলান, বরুশিয়া ডর্টমুন্ড, অ্যাতলেটিকো মাদ্রিদ, আরবি লাইপজিগ, এফসি পোর্তো ও আর্সেনাল। কোয়ালিফায়ার শেষে যে দলগুলো এসেছে তাদের নিয়ে সাজানো হবে তিন ও চার নম্বর পট।

অনুষ্ঠানে ড্র ছাড়াও উয়েফার বর্ষসেরা ফুটবলার ও কোচ চূড়ান্ত করে পুরস্কার তুলে দেয়া হবে তাদের হাতে।

 

Print Friendly and PDF