চট্টগ্রাম, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ , ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝিনুকের আদলে তৈরি হচ্ছে দেশের প্রথম আইকনিক রেল স্টেশন

প্রকাশ: ২৬ আগস্ট, ২০২৩ ৩:২৬ : অপরাহ্ণ

কক্সবাজারে ঝিনুকের আদলে তৈরি হচ্ছে, দেশের প্রথম আইকনিক রেল স্টেশন। যেখানে থাকবে লকার সুবিধা। এতে হোটেল ভাড়া না করে একদিনেই ভ্রমণ শেষ করে ফিরতে পারবেন পর্যটকরা। প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮৬ শতাংশ।

সড়কপথে ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব প্রায় ৪০০ কিলোমিটার। সময় ও অর্থ বিবেচনায় এতটা পথ পেরিয়ে সৈকতের শহরে যাওয়া অনেকের কাছেই ভোগান্তির। তবে এ বিড়ম্বনা শেষ হওয়ার পথে।

 

 

সমুদ্র সৈকত থেকে তিন কিলোমিটার দূরে কক্সবাজার শহরের ঝিলংজায় ঝিনুকের আদলে তৈরি হচ্ছে এক লাখ ৮২ হাজার বর্গফুট আয়তনের দেশের প্রথম আইকনিক রেল স্টেশন। এখানে থাকছে লকার সুবিধা, এর ফলে হোটেল ভাড়া না করেই ভ্রমণ শেষ করে ফিরতে পারবেন পর্যটকরা।

একজন পর্যটক বলেন, বাসে আসতে যে সময়টা লাগবে ট্রেনে হয়ত আরো কম সময় লাগবে। এটা একটা প্লাস পয়েন্ট। অনেকের কাছে ট্রেনের জার্নি একটা নতুন অভিজ্ঞতা। আরেকজন বলেন, আমাদের এলাকার লোকজনের কর্মসংস্থান বাড়বে। সেই সঙ্গে সৌন্দর্য্যও বৃদ্ধি পাবে।

 

 

পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮৬ শতাংশ। যাতে প্রথম ধাপে প্রস্তুত দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার রেলপথ। শুরুতে ঢাকা থেকে চলবে প্রায় ৫ জোড়া ট্রেন, গতি হবে ঘণ্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার।

কক্সবাজার জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরান বলেন, সারাবিশ্বের সঙ্গে আমাদের যে যোগাযোগ প্রতিষ্ঠিত হবে এটা কিন্তু ব্যবসা-বাণিজ্যে অভূতপূর্ব রোল প্লে করবে। বৈদেশি বিনিয়োগকারীরা এখানে বিনিয়োগ করতে অনেক আকৃষ্ট হবে এবং দেশি-বিদেশি পর্যটকরা এখানে প্রচুর পরিমাণে আসবে।

 

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF