চট্টগ্রাম, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ , ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সদস্যদের জন্য অসহিংঞ্চতা বিষয়ক প্রশিক্ষন কর্মশালা সম্পন্ন

প্রকাশ: ২৪ আগস্ট, ২০২৩ ৪:০৯ : অপরাহ্ণ

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ(ক্যাব) যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সদস্যদের জন্য অসহিংঞ্চতা বিষয়ক প্রশিক্ষন কোর্সের আয়োজন করেন পালস বাংলাদেশ সোসাইটি ও আইএসডিই বাংলাদেশ। ২২ আগষ্ঠ ২০২৩ইং নগরীর চান্দগাঁওস্থ আইএসডিই বাংলাদেশ মিলনায়তনে অনুষ্ঠিত প্রশিক্ষনে সহায়ক ছিলেন পালস বাংলাদেশ এর কলিমুল্লাহ ও ক্যাব যুব গ্রুপের চট্টগ্রাম মহানগরের সভাপতি আবু হানিফ নোমান।

 

 

প্রশিক্ষন কর্মশালায় অন্যান্যদের মধ্যে ক্যাব যুব গ্রুপের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পাদক আবুল কাসেম, সহ-সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মিশকাত, মহারাজ চৌধুরী, একরাম ইকু, মাসুমা তাবাসসুম, জেরিন তাসনীম, তাওহিদা, জয় চক্রবর্তী, চিংমা মার্মা, সুরমী দাশ, সাকিবুল ইসলাম, সায়েমা আক্তার ওয়াসী, উষ্মে তানজিলা খানম জেসিকা, পিয়াল কান্তি শীল প্রমুখ আলোচনায় অংশনেন।

 

প্রশিক্ষন কর্মশালায় দ্বন্দ ও সহিংষতা পরিহারে নাগরিক হিসাবে দায়িত্ব ও কর্তব্য, সামাজিক যোগাযোগ মাধ্যমের সুষ্ঠু ব্যবহার, উসকানীমুলক ও বিভ্রান্তিকর তথ্য পরিহার, রাজনৈতিক দলের নেতা ও কর্মী হিসাবে সমাজে সকল পক্ষের সহ অবস্থান, যোগ্য ও জনঅংশগ্রহনমুলক নেতৃত্ব নির্বাচন ইত্যাদি বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় বলা হয় ছাত্র রাজনীতিতে একটা সময় শিক্ষা ও ছাত্রদের অধিকারের বিষয়টি প্রাধান্য পেলেও কালক্রমে এটি হারিয়ে গেছে। সেখানে মুল রাজনৈতিক দলের বিষয়গুলি অগ্রাধিকার পাচ্ছে। যার কারনে শিক্ষা বানিজ্যিকীকরণ ও ছাত্রদের সমস্যাগুলো এখন আর আলোচনায় আসছে না। যার পরিনতিতে শিক্ষা প্রতিষ্ঠান এখন আর শিক্ষা বিস্তারের কেন্দ্র বিন্দুতে নাই। শিক্ষা প্রতিষ্ঠানে ক্ষুদ্র বিষয় নিয়েও দলাদলি, টেন্ডার বাজি, সন্ত্রাস শিক্ষাঙ্গনের পুরো পরিবেশকে বিপন্ন করছে। শিক্ষাঙ্গনে শিক্ষার শান্তিপুর্ন পরিবেশ নিশ্চিতে ছাত্র/ছাত্রী, শিক্ষক মন্ডলী, শিক্ষা প্রশাসনসহ সকল মহলের সমন্বিত প্রচেষ্ঠা ছাড়া এখান থেকে পরিত্রান পাওয়া সহজ নয়।

 

কর্মশালায় উদ্বেগ প্রকাশ করে বলা হয়, ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর অপব্যবহার, ইন্টারনেটে নানা গেম, অশ্লিষ ভিডিওর ছড়াছড়ির কারনে তরুনদের অবক্ষয় সামাজিক ব্যাধিতে রূপান্তরিত হয়েছে। এছাড়াও সামাজিক মাধ্যমকে ব্যবহার করে একটি গোষ্ঠি নানা প্রতারনা ও ধর্মীয় উস্কানী ছড়িয়ে বিষাক্ত করছে। এজন্য ইন্টারনেট সঠিক ব্যবহার নিশ্চিতে সামাজিক সচেতনতা সৃষ্ঠি জরুরি।

 

Print Friendly and PDF