চট্টগ্রাম, রোববার, ২১ এপ্রিল ২০২৪ , ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যশোরের চৌগাছা সীমান্ত থেকে সাড়ে ১৩ কেজি স্বর্ণসহ আটক-২

প্রকাশ: ২৩ আগস্ট, ২০২৩ ১০:৩৭ : পূর্বাহ্ণ

মো: সাগর হোসেন,বেনাপোল প্রতিনিধি: যশোরের চৌগাছা সীমান্তবর্তী উপজেলার সীমান্ত হতে ১৩.৪৬৪ কেজি ওজনের মোট ৪৩ টি (বড়-১০টি ও ছোট-৩৩টি) স্বর্ণের বার সহ দুই স্বর্ণ পাচারকারীকে আটক করেছে বর্ডারগার্ড বাংলাদেশ(৪৯ বিজিবি)’র সদস্যরা।

 

৪৯,বিজিবি’র যশোর সদর কার্যালয়ে অনুষ্ঠিত এক সাংবাদিক সন্মেলনে সাংবাদিকদের উদ্দেশ্যে আহমেদ হাসান জামিল, বিজিবিএমএস,জি+ পরিচালক অধিনায়ক যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) বলেন,আপনারা অবগত আছেন যে, মহাপরিচালক বর্ডার গার্ড বাংলাদেশ, সীমান্ত এলাকায় মাদক ও স্বর্ণসহ যাবতীয় চোরাচালানের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষনা করেছেন। এই নীতি বাস্তবায়নের লক্ষ্যে যশোর ৪৯ ব্যাটালিয়ন, তার দায়িত্বপূর্ণ এলাকার মধ্যে চোরাচালান দমনে এবং সীমান্ত পাহারায় অঙ্গীকারবদ্ধ ও সদা জাগ্রত রয়েছে।

 

এরই ধারাবাহিকতায়, “অদ্য ২২ আগস্ট ২০২৩ তারিখ বিকাল ৫টার দিকে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, স্বর্ণের একটি বড় চালান বাংলাদেশ হতে ভারতে পাচারের উদ্দেশ্যে প্রস্তুত হচ্ছে। উক্ত তথ্যের ভিত্তিতে যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) এর একটি বিশেষ টহলদল মেইন পিলার ৪৪/৪-এস হতে ০১ কিঃ মিঃ বাংলাদেশের অভ্যন্তরে যশোর জেলার চৌগাছা থানাধীন বড় আন্দুলিয়া গ্রামস্থ পাঁকা রাস্তার পাশে গোপনীয়তার সাথে অবস্থান নেয়”।

 

“কিছু সময় পরে টহলদলটি ০২ জন ব্যক্তিকে সন্দেহ জনকভাবে মোটরসাইকেল যোগে চৌগাছা হতে ভারত সীমান্তের দিকে আসতে দেখে এবং টহল দলের নিকটবর্তী আসলে তাদেরকে থামতে বলা হয়। উক্ত ব্যক্তিদ্বয় না থেমে মোটরসাইকেল নিয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা কালে টহলদল তাদেরকে ধাওয়া করে এবং কিছু দূর রাস্তার সামনে আরেকটি দল মোটরসাইকেলটিকে আটক করে। পরবর্তীতে বিজিবি টহলদল তাদের প্রাথমিক ভাবে তল্লাশি করলে তাদের কাছে থাকা একটি ব্যাগের মধ্যে সাদা কাপড় ও স্কচ টেপ দ্বারা বিশেষ কায়দায় মোড়ানো অবস্থায় আনুমানিক ১৩.৪৬৪ কেজি ওজনের মোট ৪৩ টি (বড়-১০টি ও ছোট-৩৩টি) স্বর্ণের বার পাওয়া যায়। আটককৃত স্বর্ণের বর্তমান সিজার মূল্য ১৩,৪৬,৪০,০০০/-(তের কোটি ছিচল্লিশ লক্ষ চল্লিশ হাজার) টাকা। আটককৃত আসামীদের চৌগাছা থানায় হস্তান্তর এবং উদ্ধারকৃত স্বর্ণ থানায় মামলা দায়ের এর মাধ্যমে ট্রেজারীতে জমা করার কার্যক্রম প্রক্রিয়াধীন।

 

সংবাদ সন্মেলনে হাসান জামিল, বিজিবিএমএস,জি+ পরিচালক অধিনায়ক যশোর ব্যাটালিয়ন (৪৯ বিজিবি) অধিনায়ক বলেন, যশোর ব্যাটালিয়ান কর্তৃক গত জানুয়ারি ২০২২ ইং হতে অদ্যাবধি সর্বমোট ১১১.২৩ কেজি স্বর্ণ আটক করা হয়েছে। সীমান্তে যশোর ব্যাটালিয়নের টহল অত্যন্ত জোরদার অবস্থায় রয়েছে, যার কারনে সীমান্তে অজ্ঞাত ও অবৈধ ভাবে চলাচলরত লোকদের চ্যালেঞ্জ করে এই স্বর্ণের বার আটক করা সম্ভব হচ্ছে। চোরাচালানের বিরুদ্ধে বিজিবির এই জিরো টলারেন্স নীতি সকল সময় অব্যাহত থাকবে।

 

Print Friendly and PDF