চট্টগ্রাম, শুক্রবার, ২৪ মে ২০২৪ , ১০ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এক দফা দাবিতে ফের নীলক্ষেত অবরোধ করল ৭ কলেজের শিক্ষার্থীরা

প্রকাশ: ২২ আগস্ট, ২০২৩ ২:১৬ : অপরাহ্ণ

সিজিপিএ শর্ত শিথিল করে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবি মেনে না নেয়ার অভিযোগ তুলে ফের নীলক্ষেত মোড় অবরোধ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের কয়েকটি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে জড়ো হয়ে এসে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন তারা। পরে দুপুর পৌনে ১টা নাগাদ সড়ক অবরোধ করেন তারা।

 

 

এর আগে গত ১৬ আগস্ট সকাল ১০টা দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন তারা। পরে গত রোববার (২০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশনের ঘোষণা দেয় শিক্ষার্থীরা। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে এসে আজ নীলক্ষেত মোড় অবরোধ করলো শিক্ষার্থীরা। এই একদফা দাবি নিয়ে গত কয়েকমাসে বেশ কয়েকবার নীলক্ষেত মোড় অবরোধ করে তারা।

শিক্ষার্থীরা বলছে, দাবি মেনে নেয়া না পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখবে তারা। প্রশাসন দাবি না মানায় বারবার তারা রাস্তা অবরোধের মতো সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন।

 

 

এদিকে আন্দোলনে অংশ নিতে আসা শিক্ষার্থীরা জানান, একদফা এক দাবিতে আন্দোলনের জন্য জড়ো হচ্ছেন তারা। দাবিটি হলো- নির্ধারিত GPA বা CGPA শিথিল করে, তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

শিক্ষার্থীদের অবরোধের ফলে এই মুহূর্তে নীলক্ষেত এলাকার সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষজন। যানজটে দীর্ঘ সময় বাসে, রিকশায় বসে থেকে অতিষ্ঠ হয়ে পায়ে হেঁটেই গন্তব্যে রওনা হয়েছেন অনেকে।

যেকোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি এড়াতে নিউমার্কেট ও লালবাগ থানা পুলিশের সদস্যরা নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়েছে।

অপরদিকে অবরোধ সড়িয়ে যানচলাচল স্বাভাবিক করে দিতে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলতে নীলক্ষেত মোড়ে এসেছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার শাহেন শাহ মাহমুদ।

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF