চট্টগ্রাম, রোববার, ২৬ মে ২০২৪ , ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে নামছে বন্যার পানি, ভেসে উঠছে ক্ষত

প্রকাশ: ২০ আগস্ট, ২০২৩ ১০:৪৭ : পূর্বাহ্ণ

কক্সবাজার জেলায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। ধীরে ধীরে নামছে বন্যা কবলিত এলাকার পানি। সেই সাথে ভেসে উঠছে বন্যার ক্ষতচিহ্ন। ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে সড়ক, ক্ষেত-খামার ও বাসস্থান। জলাবদ্ধতার কারণে চলাচলে স্থানীয়দের ভোগান্তির শিকার হতে হচ্ছে। এদিকে, পানি পুরোপুরি নেমে যাওয়ার পর ক্ষয়ক্ষতির হিসেব পাওয়া যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

 

এবার স্মরণকালের ভয়াবহ বন্যা প্রত্যক্ষ করলো কক্সবাজার জেলার বাসিন্দারা। বিশেষ করে চকরিয়া ও পেকুয়া উপজেলার প্রতিটি গ্রামই বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। পানি নামতে শুরু করায় ফুটে উঠছে ক্ষয়ক্ষতির সেই চিত্র। চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে অনেক সড়ক, মহাসড়ক ও কালভার্ট। ফসলের মাঠ, মাছের ঘের, বেড়িবাঁধ থেকে শুরু করে বসতঘর, সর্বত্রই ক্ষতচিহ্ন।

বন্যায় দোহাজারি-কক্সবাজার রুটের রেললাইন বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়াও ক্ষতিগ্রস্ত হয়েছে সড়ক ও জনপথ বিভাগের ৫৯ কিলোমিটার সড়ক এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ৮০ কিলোমিটার গ্রামীণ সড়ক ও ৪৭টি ব্রীজ-কালভার্ট। ফলে চলাচলে খুব সমস্যা হচ্ছে।

 

 

বন্যার পানি নামতে শুরু করলেও অনেক এলাকায় জলাবদ্ধতা রয়ে গেছে। পানি পুরোপুরি না নামায় ত্রাণ সহায়তাও পৌঁছেনি অনেক স্থানে।

পানি বের হওয়ার ব্যবস্থা না থাকায় কিছু পৌরসভা ও নিæাঞ্চলের কিছু ইউনিয়নে জলাবদ্ধতা রয়ে গেছে বলে জানালেন, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জেপি দেওয়ান।

যত দ্রুত সম্ভব ক্ষতিগ্রস্ত সড়ক সংস্কার এবং প্রত্যন্ত অঞ্চলে ত্রাণ পৌঁছে দেয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF