চট্টগ্রাম, সোমবার, ২৭ মে ২০২৪ , ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নেপালের বিদ্যুৎ ভারত হয়ে বাংলাদেশে আনতে ত্রিপক্ষীয় চুক্তি শিগগিরই

প্রকাশ: ১৮ আগস্ট, ২০২৩ ৩:৫০ : অপরাহ্ণ

নেপালে উৎপাদিত বিদ্যুৎ ভারত হয়ে বাংলাদেশে সরবরাহের জন্য শিগগিরই ত্রিপক্ষীয় চুক্তি সই হবে। মূলত ভারতীয় ট্রান্সমিশন লাইন ব্যবহার করে নেপাল থেকে এই বিদ্যুৎ আনার বিষয়ে ইতোমধ্যেই নীতিগতভাবে সমঝোতা হয়েছে। চুক্তি সম্পন্ন হলে নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতীয় গ্রিডের মাধ্যমে ট্রানজিট করে বাংলাদেশে ঢুকবে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় ট্রান্সমিশন লাইনের মাধ্যমে নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য নীতিগতভাবে সমঝোতা হয়েছে বলে জানিয়েছেন নেপাল ইলেকট্রিসিটি অথরিটির (এনইএ) কর্মকর্তারা। এছাড়া এই বিষয়ে শিগগিরই তিনটি দেশের মধ্যে আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে বলেও জানিয়েছেন তারা।

এনইএ-এর মুখপাত্র সুরেশ ভট্টরাই জানিয়েছেন, নেপাল থেকে বাংলাদেশে বিদ্যুৎ রপ্তানি করার জন্য তিনটি দেশের মধ্যে ইতোমধ্যেই মৌখিক বোঝাপড়া সম্পন্ন হয়েছে। তিনি বলেন, প্রথম ধাপে নেপাল থেকে বাংলাদেশে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির বিষয়ে সমঝোতা হয়েছে। ভট্টরাইয়ের মতে, খুব শিগগিরই এই বিষয়ে একটি আনুষ্ঠানিক চুক্তি হবে।

 

নেপাল ইলেকট্রিসিটি অথরিটি সূত্রে জানা গেছে, বাংলাদেশ শুরুতে নেপাল থেকে ৪০ মেগাওয়াট (মেগাভোল্ট) বিদ্যুৎ কিনতে প্রস্তুত রয়েছে। এই পরিস্থিতিতে নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য একটি আনুষ্ঠানিক চুক্তি কয়েক সপ্তাহের মধ্যে স্বাক্ষরিত হবে।

কর্মকর্তারা বলছেন, নেপাল থেকে ভারত হয়ে বাংলাদেশে ৪০ মেগাওয়াট বিদ্যুতের সরবরাহ হয়তো পরিমাণের দিক দিয়ে খুব বেশি নয়, তবে এটি বেশ তাৎপর্যপূর্ণ। কারণ এর প্রতীকী গুরুত্ব রয়েছে।

 

 

ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসারস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট গণেশ কারকি বলছেন, তৃতীয় কোনও দেশে নেপালের বিদ্যুৎ রপ্তানি করার সম্ভাব্য এই চুক্তিটি তাৎপর্যপূর্ণ।

বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম ইকোনমিক টাইমস বলছে, চুক্তি সংক্রান্ত ঝুলে থাকা কিছু বিষয় শিগগিরই চূড়ান্ত হবে বলে আশা করা হচ্ছে। এছাড়া দীর্ঘমেয়াদে নেপাল থেকে ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ কেনার পরিকল্পনাও করছে বাংলাদেশ। উল্লেখ্য, চলতি বছরের মে মাসে নেপাল ও বাংলাদেশের মধ্যে জ্বালানি সহযোগিতা সংক্রান্ত সচিব-পর্যায়ের জয়েন্ট স্টিয়ারিং কমিটির পঞ্চম বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকেই উভয় পক্ষ ভারতকে সঙ্গে রেখে বিদ্যুৎ বাণিজ্য শুরু করতে সম্মত হয়।

 

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF