চট্টগ্রাম, বুধবার, ২২ মে ২০২৪ , ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ১৭ আগস্ট, ২০২৩ ১১:০৯ : পূর্বাহ্ণ

বাংলা সাহিত্যের অন্যতম কবি শামসুর রাহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৬ সালের ১৭ই আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিংশ শতাব্দীর দ্বিতীয় ভাগ, পঞ্চাশের দশকে শামসুর রহমান আধুনিক কবি হিসেবে বাংলা কবিতায় আবির্ভূত হন। ১৯২৯ সালের ২৩ অক্টোবর রাজধানীর মাহুতটুলিতে জন্মেছিলেন কবি শামসুর রাহমান। ৭৭ বছরের বর্ণময় জীবনের বড় অংশজুড়েই নিমগ্ন থেকেছেন কবিতা সৃজনের মোহ ও অনুরাগে। তার ‘আসাদের শার্ট’ কবিতায় ঊনসত্তরের গণঅভ্যুত্থান যেন সচিত্র রূপ পায়।

 

 

মুক্তিযুদ্ধ নিয়ে লিখেন ‘স্বাধীনতা তুমি’ ও ‘তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা’সহ বেশকিছু কবিতা। দেশের সাম্প্রদায়িক সকল শক্তির উৎখাতে কবি কলম চালিয়েছেন। কবি লিখেছেন সাম্প্রদায়িকতা, মৌলবাদ ও স্বৈরশাসনের বিরুদ্ধে। গণতন্ত্রে বিশ্বাসী কবি চেয়েছেন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনিমার্ণের। শামসুর রাহমানের ষাটের বেশি কবিতার বই প্রকাশিত হয়েছে। এছাড়ও শিশুতোষ, অনুবাদ, ছোটগল্প, উপন্যাস, আত্মস্মৃতি, প্রবন্ধ-নিবন্ধের গ্রন্থ প্রকাশিত হয়েছে।

 

 

সাংবাদিক হিসেবে কবি শামসুর রাহমান ১৯৫৭ সালে কর্মজীবন শুরু করেন দৈনিক মর্নিং নিউজ-এ। ১৯৭৭ সালের ফেব্রুয়ারি মাসে তিনি দৈনিক বাংলা ও সাপ্তাহিক বিচিত্রার সম্পাদক নিযুক্ত হন। ১৯৮৭ সালে সামরিক সরকারের শাসনামলে তাকে পদত্যাগ করতে বাধ্য করা হয়। পরে তিনি অধুনা নামের একটি মাসিক সাহিত্য পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

শামসুর রাহমান আদমজি সাহিত্য পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পদকসহ বেশকিছু গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছেন।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF