চট্টগ্রাম, বুধবার, ২৯ মে ২০২৪ , ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সচল হলো এনআইডি সার্ভার

প্রকাশ: ১৬ আগস্ট, ২০২৩ ৪:১০ : অপরাহ্ণ

সাময়িক বন্ধ থাকার পর জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) তথ্যভাণ্ডার এবং জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত ওয়েবসাইট চালু হয়েছে। সার্ভার চালু হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিক অশোক কুমার দেবনাথ।

জানা গেছে, গতকাল (মঙ্গলবার) রাত থেকে সার্ভার মেইনটেন্যান্সের কাজ শুরু হয়। এ কারণে বন্ধ রাখা হয় এনআইডি সেবা। আজ দুপুরে কাজ শেষে পুনরায় সার্ভার সবার জন্য খুলে দেওয়া হয়। এখন সার্ভার থেকে সব ধরনের সেবা নিতে পারছেন সেবাগ্রহিতারা।

 

 

দেশের প্রায় ১২ কোটি নাগরিকের ব্যক্তিগত বিভিন্ন তথ্য রয়েছে এনআইডি সার্ভারে। কিন্তু এখন পর্যন্ত গুরুত্বপূর্ণ এই তথ্যভান্ডারের কোনো ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস) বা যথাযথ ব্যাকআপ (বিকল্প সংরক্ষণব্যবস্থা) নেই। ডিআরএস না থাকায় জাতীয় এই তথ্যভান্ডার অত্যন্ত ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সম্প্রতি ইসির তথ্যপ্রযুক্তির প্রয়োগ কমিটির একটি বৈঠকেও বিষয়টি উঠে আসে। সংশ্লিষ্টরা বলছেন, এনআইডির তথ্যভান্ডারে প্রায় ১২ কোটি ভোটারের কমবেশি ৩০ ধরনের ব্যক্তিগত তথ্য আছে। ১৭১টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ইসির এই তথ্যভান্ডার থেকে প্রতিনিয়ত তথ্য যাচাই–সংক্রান্ত সেবা নিচ্ছে।

 

 

সূত্র – বৈশাখী  অনলাইন

Print Friendly and PDF