চট্টগ্রাম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ , ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ আজ

প্রকাশ: ১৬ আগস্ট, ২০২৩ ১০:০২ : পূর্বাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের অন্যতম প্রস্তুতি হিসেবে সারা দেশে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশিত হচ্ছে। আজ বুধবার সব উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ কার্যালয়সহ বিভিন্ন স্থানে সম্ভাব্য ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচন কমিশনের ভোটকেন্দ্র স্থাপন ও ব্যবস্থাপনা নীতিমালা অনুযায়ী, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে গঠিত কমিটি সব নির্বাচনী এলাকায় সরেজমিন পরিদর্শন করে ভোটকেন্দ্রের সম্ভাব্য তালিকা প্রস্তুত করেছে।

এ বিষয়ে ঢাকার সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান মঙ্গলবার (১৫ আগস্ট) গণমাধ্যমকে জানান, নির্ধারিত কমিটির মাধ্যমে ভোটকেন্দ্র পরিদর্শন করে খসড়া প্রকাশের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।

 

 

তিনি জানান, বুধবার (১৬ আগস্ট) সারা দেশের মতো ঢাকা জেলার স্থানীয় পর্যায়ের অফিস সবার জন্য উন্মুক্ত থাকবে। কারও কোনও দাবি বা আপত্তি থাকলে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন জমা দিতে পারবেন।

তিনি আরও জানান, একাদশ সংসদ নির্বাচনের তুলনায় ভোটার বাড়ায় দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রও বাড়বে। ভোটকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে আগের সিংহভাগ কেন্দ্রকেই বহাল রাখার চেষ্টা করা হয়েছে। এছাড়া নতুন কিছু কেন্দ্রও প্রস্তাব করা হয়েছে।

খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি জানানোর শেষ তারিখ ৩১ আগস্ট। এসব দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ তারিখ ১১ সেপ্টেম্বর এবং খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করতে হবে ১৭ সেপ্টেম্বরের মধ্যে।
তালিকা চূড়ান্ত করে মাঠ পর্যায় থেকে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে ২৪ সেপ্টেম্বর নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে পাঠাতে হবে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, সেপ্টেম্বরের মধ্যে খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত হওয়ার পর ভোটের অন্তত ২৫ দিন আগে গেজেট করবে নির্বাচন কমিশন। তবে এর পরও ভোটকেন্দ্র পরিবর্তনের সুযোগ থাকবে।

 

 

সংসদ নির্বাচনের প্রার্থিতা প্রত্যাহারের পরও কোনো ভোটকেন্দ্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীর অধীনে বা নিয়ন্ত্রণে থাকার অভিযোগ পাওয়া গেলে তা সরেজমিন যাচাই করে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার জরুরি ভিত্তিতে কমিশনকে জানাবেন। তখন বিষয়টি পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, এবার ১১ কোটি ৯২ লাখের মতো ভোটারের বিপরীতে ৪২ হাজারের মতো ভোটকেন্দ্র হতে পারে; যদিও আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী নির্বাচন কমিশনকে ভোটকেন্দ্রের সংখ্যা যত দূর সম্ভব কমানোর প্রস্তাব দিয়েছে।

একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪০ লাখেরও বেশি ভোটারের জন্য ৪০ হাজার ৫১টি ভোটকেন্দ্র ছিল। দশম সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। নবম সংসদ নির্বাচনে আট কোটি ১০ লাখ ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৫ হাজার ২৬৩টি।

 

 

 

সূত্র – নিউজ ২৪ অনলাইন

Print Friendly and PDF