চট্টগ্রাম, রোববার, ১৯ মে ২০২৪ , ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু রেল সেতুর দৃশ্যমান ২ কিলোমিটার

প্রকাশ: ১৪ আগস্ট, ২০২৩ ১১:২৫ : পূর্বাহ্ণ

দ্রুত গতিতে এগিয়ে চলছে, বঙ্গবন্ধু শেখ মুজিব রেল সেতুর কাজ। চার দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘের এই সেতুটির কাজ শেষ হয়েছে দুই কিলোমিটার।

বঙ্গবন্ধু সেতুর ৩’শ মিটার উজানে দেশি-বিদেশী প্রকৌশলী আর নির্মাণ শ্রমিকদের পরিশ্রমে এগিয়ে চলছে কর্মযজ্ঞ। ৫০টি পিলার আর ৪৯টি স্প্যানের ওপর নির্মিত হবে ডুয়েল গেজ ডাবল ট্র্যাকের এই রেলসেতু। ইতোমধ্যে শেষ হয়েছে ৩১ টি পিলারের কাজ। তার ওপর বসেছে ২২টি স্প্যান।

 

 

রেলসেতু নির্মাণে সকল ক্ষেত্রেই আন্তর্জাতিক মান নিশ্চিত করা হচ্ছে বলে দাবি সংশ্লিষ্টদের। প্রধান প্রকৌশলী তানবিরুল ইসলাম বলেন, দুই পাশের স্টেশনের কাজ চলমাণ আছে। একপাশে ফাউন্ডেশনের কাজ চলছে আরেকপাশের ছাদের রড বাইন্ডিং এর কাজ শুরু হয়েছে।

 

 

সেতুর প্রকল্প পরিচালক আল-ফাত্তাহ মো. মাসউদুর রহমান বলেন, এই সেতু নির্মাণ কাজে দেশি-বিদেশি প্রকৌশলী আর কর্মীরা রাত-দিন অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। সেতুর প্রতিটি স্প্যানের ওপর জাপানের অত্যাধুনিক প্রযুক্তির রেললাইন বসানো হচ্ছে। ফলে সেতুর ওপর দিয়ে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ট্রেন চলাচল করতে পারবে। সঠিক সময়ের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

 

 

২০২০ সালে ১৬ হাজার ৭শ ৮০ কোটি টাকা ব্যয়ে শুরু হয়, রেলওয়ে সেতুর নির্মাণ কাজ। আগামী বছরের শেষ দিকে বিশাল এই কর্মযজ্ঞ শেষ হওয়ার কথা রয়েছে। রেলসেতুটি নির্মাণ হলে এই সেতু দিয়ে প্রতিদিন অন্তত ৮৮টি ট্রেন চলাচল করবে। এতে উত্তর-পশ্চিম ও দক্ষিণাঞ্চলের রেলযোগাযোগে প্রসার ঘটবে।

 

 

সূত্র: চ্যানেল ২৪

Print Friendly and PDF